গম দুর্নীতি মামলায় ক্যাপ্টেন প্রেপ্তার

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৬, ০৯:২৫ পিএম

দুর্নীতির গম বিক্রির মামলায় কোস্টগার্ডের সাবেক পরিচালক নৌ-বাহিনীর অবসরপ্রাপ্ত ‌ক্যাপ্টেন মোস্তাফিজুর রহমানকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুদকের জনসংযোগ পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য জানান, সাবেক দুর্নীতি দমন ব্যুরোর সময়ে দায়ের করা ১৮ বছর আগের এক মামলায় সোমবার সকালে মিরপুর ডিওএইচএসের বাসা থেকে মোস্তাফিজুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

এ মামলার আসামি কোস্ট গার্ডের সাবেক মহাপরিচালক বিএনপি নেতা অবসরপ্রাপ্ত কমোডর শফিক-উর-রহমানকে গত ২৯ সেপ্টেম্বর গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়।

নৌবাহিনীর সাবেক কর্মকর্তা মোস্তাফিজুর রহমান নব্বইয়ের দশকের শেষ ভাগে কোস্টগার্ডে পরিচালক পদে কর্মরত ছিলেন। সে সময় শফিক-উর-রহমান ছিলেন বাহিনীর মহাপরিচালক।

১৯৯৬-৯৭ ও ৯৭-৯৮ অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কোস্ট গার্ডের নামে গ্রামীণ অবকাঠামো সংস্কার কর্মসূচির আওতায় ১১ হাজার ১০০ মেট্রিক টন গম বরাদ্দ করে।

দুর্নীতির মাধ্যমে ওই গম বিক্রি করে সাড়ে সাত কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১৯৯৮ সালের ২ অগাস্ট শফিক-উর-রহমানসহ পাঁচজনের বিরুদ্ধে ক্যান্টনমেন্ট থানায় এই মামলা করে তখনকার দুর্নীতি দমন ব্যুরো।

মামলার এজাহারে বলা হয়, নীতিমালা অনুযায়ী ওই গম বিক্রি করার কোনো সুযোগ ছিল না। আসামিরা ওই গম ৫ টাকা কেজি দরে বিক্রি করে দেন, যদিও তখন সরকার নির্ধারিত দাম ছিল ১১ টাকা ৬৪ পয়সা। এর মাধ্যমে তারা ৭ কোটি ৩৭ লাখ চার হাজার টাকা আত্মসাৎ করেন বলে মামলায় অভিযোগ করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: