ঘুমের সমস্যা দূর করার সহজ উপায়

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০১৬, ০৬:২৪ এএম

শরীর সুস্থ রাখার জন্য ভালো ঘুম খুবই দরকার। কিন্তু অনেকেরই ঘুমের সমস্যা থাকে। এমন অনেক মানুষ আছেন, যাঁরা ভালো করে ঘুমতে পারেন না। কম ঘুম হয়। বারবার ঘুম ভেঙে যায়। ঘুম আসতে চায় না। এমনই নানারকম সব সমস্যা। কিন্তু রোজ আমরা যদি কিছু নিয়ম মেনে চলি, তাহলে আমাদের এই সমস্ত ঘুমের সমস্যা দূর করা সম্ভব। তাহলে জেনে নিন সেগুলো কী কী-

১) এটাই সবথেকে সোজা উপায়। রোজ ঘুমতে যাওয়ার আগে ভালো করে চোখে জল দিন। অবশ্যই চোখ খুলে জল দেবেন। যাতে চোখের সমস্ত ময়লা পরিস্কার হয়ে যেতে পারে।

২) ঘুমতে যাওয়ার আগে প্রত্যেকদিন দাঁত মাজবেন। এতে আপনার নিজেকে ফ্রেশ মনে হবে।

৩) ভয় পাওয়ানো কিংবা যে সমস্ত অনুষ্ঠান আপনার মন খারাপ করে দেবে, এমন অনুষ্ঠান দেখবেন না। হাসির অনুষ্ঠান বা কার্টুন দেখুন। ঘুমতে যাওয়ার আগে আপনার মন ভালো থাকা দরকার। আপনার মুখে হাসি থাকা দরকার।

৪) যে বই পড়লে আপনি প্রেরণা পাবেন সেই সমস্ত বই পড়ুন। উত্তেজক বই পড়বেন না।

৫) অনেকেরই অভ্যাস থাকে ঘুমতে যাওয়ার আগে ঈশ্বরের কাছে প্রার্থনা করার। যাঁদের এই অভ্যাস আছে, তাঁদের জন্য খুবই ভালো। আর যাঁদের নেই, তাঁরা এই অভ্যাস আয়ত্ব করে ফেলুন। ঈশ্বরের নাম করলে আমাদের মনে শক্তি আসে। যা আমাদের নতুন উদ্যমে কাজ করতে সাহায্য করে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: