বিষখালি নদীতে ভাসানযাত্রা

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০১৬, ০৫:১০ পিএম

বরগুনায় জলবায়ু ন্যায্যতা সপ্তাহ উপলক্ষ্যে নদীর পাড়ে মানববন্ধন ও কলা গাছের ভেলায় ভেসে প্রতীকী ভাসানযাত্রা কর্মসূচি পালন করেছে স্থানীয়রা।আসন্ন জাতিসংঘ জলবায়ু সম্মেলন উপলক্ষে জাতীয় ও আন্তর্জাতিক নেত্রীবৃন্দের কাছে বাংলাদেশের উপকূলীয় জনগণের পক্ষ থেকে জলবায়ু ন্যায্যতার দাবি উত্থাপনের উদ্দেশ্যে এ কর্মসূচি পালন করা হয়।উন্নয়ন সংগঠন জাগোনারীর উদ্যোগে উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সহযোগিতায় মঙ্গলবার সকালে বরগুনা সদর উপজেলার ঢলুয়া ইউনিয়নের ভাঙনকবলিত ফুলঢলুয়া গ্রামে বিষখালী নদীর পাড়ে এ কর্মসূচি পালন করা হয়।নদীভাঙনসহ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত প্রায় পাঁচ শতাধিক স্থানীয় অধিবাসী এ কর্মসূচিতে অংশ নেয়।

মানববন্ধন চলাকালীন এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন উন্নয়ন সংগঠন জাগোনারীর প্রধান নির্বাহী হোসনে আরা হাসি, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, বরগুনা শাখার সভাপতি সোহেল হাফিজ এবং টিআইবির আঞ্চলিক ব্যবস্থাপক মো. রোকন উজ্জামান প্রমুখ।এর আগে টিআইবি ও ক্লিন’র মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারক অনুযায়ী উপকূলীয় ৯টি জেলায় ২২ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত জলবায়ু ন্যায্যতা সপ্তাহ পালনের সিদ্ধান্ত নেয়া হয়। ন্যায্যতা সপ্তাহ পালনের উদ্দেশ্যে গত ১৩ অক্টোবর খুলনায় একটি ‘আইডিয়াশপ’-এর আয়োজন করা হয়। আইডিয়াশপে উপকূলীয় ৯টি জেলা থেকে টিআইবি, সনাক, ইয়েস, স্বজন ও ¬ কি ন’র প্রতিনিধিরা অংশ নেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: