২১টি ইউনিয়নে ২ হাজার ১শ’ ৯৪ টি কার্ড ফেরত

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০১৬, ০৮:৩৬ পিএম

বিভিন্ন গন মাধ্যমে সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির কার্ড বিতরণে অনিয়মের প্রতিবেদন প্রকাশ হওয়ার পরে টনক নড়েছে ঠাকুরগাঁও উপজেলা প্রশাসনের। মঙ্গলবার সংশোধনের শেষ দিন পর্যন্ত ঠাকুরগাঁওয়ের ২১ টি ইউনিয়নের ২ হাজার ১শ’ ৯৪ টি কার্ড ফেরত দিয়েছে খাদ্য বান্ধব কর্মসূচির ইউনিয়ন কমিটি। উল্ল্যেখিত ইউনিয়নগুলো হলো, রুহিয়া ইউনিয়ন-(৭৮), আখানগর ইউনিয়ন-(২২), আঁকচা -(৮২), বড়গাঁও -(৩৪৪), বালিয়া -(১২৮), আউলিয়াপুর -(৫৮), চিলারং -(৫৩), রহিমানপুর -(২৭৮), রায়পুর -(৬২), জামালপুর -(১৩৮), মোহাম্মদপুর -(১৮৮), সালন্দর -(৩৮), গড়েয়া -(১১৭), রাজাগাঁও -(৫৬), দেবিপুর-(১৫২), নারগুন-(১০১), জগন্নাথপুর-(৬১), শুকানপুকুরী-(৯৪), বেগুনবাড়ী-(৭৭), রুহিয়া পশ্চিম-(৫৫), ঢোলারহাট (১৫) সহ আরো কিছু কার্ড বিভিন্ন স্থান থেকে ফেরৎ এসেছে।

এর মধ্যে সবচেয়ে বেশি কার্ড ফেরত দিয়েছে বড়গাঁও ইউনিয়ন (৩৪৪) টি ও রহিমানপুর ইউনিয়ন (২৭৫) টি।বড়গাঁও ইউপি চেয়ারম্যান প্রভাত কুমার সিং জানান, সরকার দলীয় লোকজন খাদ্য কমিটির তালিকা প্রনয়ন করেন। আমি সরকার দলীয় চেয়ারম্যান না হওয়ায় খাদ্য কমিটি তাদের ইচ্ছা মত কার্ড বিতরণ করায় এই অনিয়ম হয়েছে।

রহিমানপুর ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান হান্নু জানান, আমার ইউনিয়নে কিছু কার্ড কমিটির অজান্তে একাধিক ও স্বাবলম্বী ব্যক্তির নাম আশায় ২৭৮ জনের নাম সংশোধন করা হয়েছে। পরবর্তীতে হত দরিদ্রের খোঁজ করে ১০ টাকা কেজি দরের কার্ড দেওয়া হবে।

বালিয়া ইউনিয়নের মোবারক হোসেন জানান, এই ইউনিয়নে একই পরিবারের ৭ জনের নাম হত দরিদ্রের তালিকায় আসে উপজেলায় আলোড়ন তৈরি হয়। সেই খবরের প্রেক্ষিতে সকল ইউনিয়নে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয় বৃত্তবান ও স্বাবলম্বীদের কার্ড ফেরতের জন্য।

উপজেলা খাদ্য কর্মকর্তা হাফিজ উদ্দিন জানান, সরকারের খাদ্য বান্ধন কর্মসূচিতে অনিয়মের কারণে চেয়ারম্যানদের সংশোধনের সুযোগ দেওয়া হয়েছিল। উপজেলার ২১টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ২ হাজার ১শ’ ৯৪টি কার্ড ফেরত দিয়েছেন।

ঠাকুরগাঁও সদর উপজেলা নিবার্হী অফিসার ও খাদ্য বান্ধব কমিটির সভাপতি আশরাফুল ইসলাম জানান, বিভিন্ন ইউনিয়নে অনিয়মের মৌখিক ও লিখিত অভিযোগ পাওয়ার পরে এই সংশোধনের কাজ করা হয়েছে। এখন সঠিক হত-দরিদ্রের নাম বের করে কার্ড দেওয়া হবে। যেন সরকারের এই কার্যক্রম সফল করা যায় সেজন্য সকলের সহযোগিতা চেয়েছেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: