একমাত্র জনগণেই খালেদার শেষ ভরসা!

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৬, ০৬:৩৫ পিএম

১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে বর্তমান সময়ের মতো এমন দুর্বস্থার মধ্যে বিএনপি আর কোনদিন পড়ছে বলে মনে হয় না। প্রায় ১০ বছর ধরে ক্ষমতার বাইরে থেকে দলের সাংগঠনিক শক্তি, ইতিহাস ও ঐতিহ্যসহ সবকিছু হারিয়ে ফেলেছে দলটির বর্তমান নেতারা।

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা, বার বার আন্দোলনে ব্যর্থ ও সরকারের হামলা-মামলায় বিএনপি নেতাকর্মীরা এখন ছিন্নভিন্ন।যেভাবে পারছে মানবেতর জীবন-যাপন করছে। অনেকে মামলার জালে আটকে জেলে। অনেকে আবার পুলিশের হাত থেকে বাঁচতে পালিয়ে বেড়াচ্ছেন।

তবে বিএনপি নেতাদের মধ্যে কেউ কেউ আবার খুব রাজকীয় অবস্থানে রয়েছে। অনেকে চিকিৎসার নামে বিদেশে বসে আরাম-আয়েশ করছেন। আর যারা দল ক্ষমতায় থাকা অবস্থায় কারী কারী ঢাকা কামিয়েছে। তারাও অনেকে এখন দলের খোঁজ নিচ্ছে না। গোপনে সরকারের সঙ্গে আঁতাত করে পিঠ বাঁচিয়ে চলছেন।

বর্তমানে হাতে গোনা বিএনপির কিছু নেতা জিয়াউর রহমানের হাতে প্রতিষ্ঠিত দলটিকে বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন। তবে এতো বড় একটি রাজনৈতিক দল হাতে গোনা কিছু লোক দিয়ে বাঁচিয়ে রাখা সম্ভব না। বাঁচিয়ে রেখে ক্ষমতায় যেতে হলে সবাইকে ঐক্যবদ্ধভাবে দলকে টিকিয়ে রাখতে হবে। দলের দুর্বস্থার জন্য দায়ী সঠিক বিষয়টিকে চিহ্নিত করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। নইলে খুব শীঘ্রই বিএনপি নামক দলটি হারিয়ে যাবে।

বিএনপি চেয়ারপারসন প্রায় ৮০ বছর বয়সে এসেও স্বামীর প্রতিষ্ঠিত দলকে টিকিয়ে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে এই বয়সে এসে তিনি আর কি বা করতে পারেন। দল ক্ষমতায় থাকা অবস্থায় যেসব বিএনপি নেতারা নানান ধরনের সুযোগ সুবিধা নিয়েছে তারা আজ কোথায়? দলের এই অবস্থায় দলকে টিকিয়ে রাখার দায়িত্ব তাদেরই নেয়া উচিত।

তবে গত ৯ বছরে বিএনপির নেতাকর্মীরা ধীরে ধীরে হারিয়ে গেছে। সক্রিয় হয়নি কেউ। দলের এই অবস্থায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং হাতে গোনা কিছু সক্রিয় নেতাকর্মীর একমাত্র ভরসা জনগণ।

এখন সাধরণ জনগণই খালেদার পাশে দাঁড়িয়ে আগামী নির্বাচনে তাকে ক্ষমতায় নিতে। এ ছাড়া আর কোন উপায় নেই। কারণ সুবিধাবাদী নেতারা দলের জন্য আর কিছু করবে বলে মনে হয় না। তবে যখন আবার বিএনপির পালে হাওয়া লাগবে তখন হয়তো বসন্তের কোকিলরা আবার দলের কাছে ফিরবে। তাই যেসব নেতারা এখন সক্রিয় রয়েছে তোদের উচিত, আগামী নির্বাচনকে টার্গেট করা। ওই নির্বাচন যাতে সুষ্ঠু হয় এবং মানুষ তাদের ভোট সঠিকভাবে প্রয়োগ করতে পারে তা নিশ্চিত করা। ২০১৯ সালের নির্বাচনে বিএনপি ক্ষমতায় আসতে অথবা জাতীয় সংসদে যদি প্রতিনিধি পাঠাতে না পারে, তাহলে বিএনপি নামক দলটি শেষ হয়ে যাবে।

লেখক: সাংবাদিক।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: