মিরপুর টেস্টে বাগড়া হতে পারে বৃষ্টি

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০১৬, ০২:৪৫ পিএম

ঢাকা: আজ শুক্রবার থেকে মাঠে গড়াবে বাংলাদেশ-ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট। মাঠের লড়াইয়ের আগে মিরপুর টেস্টে চোখ রাঙাচ্ছে বৃষ্টি। বৃহস্পতিবার দিনভর আলোচনা। শেষ টেস্টে জয়ী হবে কে, ইংল্যান্ড, বাংলাদেশ না বৃষ্টি?

এমনটি ভাবার কারণ আছে বেশ। ঘূর্ণিঝড় কায়ান্টের প্রভাবে বৃহস্পতিবার সারাদিনই প্রায় বৃষ্টি হয়েছে। ফলে মিরপুর টেস্টে বৃষ্টি বাগড়া দিতে পারে পুরোদমে। সেই শঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

বৃহস্পতিবার সকালে বৃষ্টির কারণে অনুশীলন করতে পারেনি বাংলাদেশ দল। আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার ঢাকায় দেশের সর্বোচ্চ ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। বৃষ্টি হতে পারে আগামীকাল (শুক্রবার) সারা দিন ধরেই। শুক্র থেকে সোমবার পর্যন্তই আছে বৃষ্টির পূর্বাভাস।

প্রাকৃতিক দুর্যোগের উপর হাত নেই কারো। তবে আবহাওয়া ভালো থাকলে খেলা গড়াবে মাঠে। সকাল দশটায় শুরু হয় ম্যাচ সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও গাজী টেলিভিশন।

বৃষ্টির কারণে এই ম্যাচে টস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুক যেমন বলেছেন, ‘পরিষ্কারভাবেই টস এখানে ভূমিকা রাখবে। আগের ম্যাচে এর প্রভাব যেমন ছিল, এখানেও তেমন প্রভাব থাকবে। যদিও বল অনেক স্পিন করেছিল কিন্তু খেলা যত গড়িয়েছে স্পিনটা অনেক কম করেছে ওই উইকেটে (চট্টগ্রাম)। প্রথমে ব্যাট করাটা তুলনামূলক সহজ হবে এখানে। চট্টগ্রামে উইকেট যেভাবে ভেঙেছে, আমরা ততটা আশা করিনি।’

বৃহস্পতিবার ভালোই বৃষ্টি হয়েছে। যার প্রভাব পড়বে টেস্টের প্রথম দিনেই। কুক মনে করছেন, ‘আমি মনে করি আজ (বৃহস্পতিবার) সকালের বৃষ্টি উইকেটে কিছু সবুজ ঘাস গজিয়ে দেবে গত কালকের (বুধবার) তুলনায়। আগামীকাল (শুক্রবার) সকালে উইকেটের অবস্থা কী হয় সেটা দেখার পর আসলে উইকেট সম্পর্কে ধারণা পাওয়া যাবে। আপাতত দেখে শুকনো উইকেটই মনে হচ্ছে।’

অন্যদিকে উইকেট যেমনই হোক শিষ্যদের ভালো খেলার তাগিদ দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীম। তিনি বলেন, ‘উইকেটের চেয়েও বেশি নির্ভর করে আপনি কতটা ভালো করতে পারছেন। উইকেট যেমনই হোক, ভালো জায়গায় বল না করলে বা বল সিলেকশন ভালো না হলে, ভালো করা কঠিন।’

তিনি আরও বলেন, ‘চেষ্টা করব, উইকেট এখানে যদি চট্টগ্রামের মত নাও হয়.. কিংবা আরও ভালোও হয়, যেটাই থাকুক না কেন, দুদলের জন্য একইরকম হবে। চেষ্টা করব যত দ্রুত মানিয়ে নেওয়ার। চট্টগামেও যেটা হয়েছে, অনেকবার বলেছি, এখানেও প্রথম ইনিংসটা গুরুত্বপূর্ণ হবে। সেদিকেই মন দিচ্ছি।’

বৃষ্টি বাগড়া দিলে ম্যাচের পরিকল্পনায় পরিবর্তন আসবে। সেটা ইঙ্গিত দিয়েছেন টেস্ট অধিনায়ক। এই ম্যাচে অভিষেক হতে পারে স্কোয়াডে নতুন আসা মোসাদ্দেক হোসেন সৈকত ও শুভাশীষ রয়ের।

অন্যদিকে ইংল্যান্ডের হয়ে অভিষেক হতে পারে স্পিনার জাফর আনসারির। মাঠে নামার আগেই তিনি বেশ আলোচিত। সেটা মাঠের পারফরম্যান্সে নয়, পড়ার টেবিলে। বিশ্বখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ‘ডাবল ফার্স্ট ক্লাসধারী’ছাত্র ইংলিশ এই ক্রিকেটার। দুটি ডিগ্রী অর্জন করেছেন রাজনীতি ও সমাজবিজ্ঞানে।

বলা হচ্ছে, ইংলিশ ক্রিকেট দলের ইতিহাসে সবচেয়ে বেশি শিক্ষার ডিগ্রিধারী ক্রিকেটারদের অন্যতম হচ্ছেন জাফর আনসারি।

অভিষেকের আগে বেশ রোমাঞ্চিত জাফর আনসারি, ‘প্রচণ্ড চাপ অনুভব করছি, তবে আমি তৈরি। আমি সর্বদাই প্রস্তুত থাকি। আশা করছি চমৎকার একটা পরিবেশে খেলতে নামব।’

প্রথম টেস্টে চট্টগ্রামে বাংলাদেশ হেরেছে ২২ রানে। স্বভাবতই এই টেস্টে ঘুঁড়ে দাঁড়ানোর মিশন টাইগারদের। তবে সিরিজ ২-০ ব্যবধানে জেতার প্রবল বাসনা ইংলিশ শিবিরেও। ভালো খেলেও প্রথম ম্যাচ হেরেছে বাংলাদেশ। তবে মুশফিকুর রহীম পেছনের আক্ষেপ আড়ালে রেখে সামনের দিকেই তাকাতে বলছেন সবাইকে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: