সুস্থভাবে দীর্ঘদিন বেঁচে থাকার পাঁচটি পরামর্শ

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৬, ০৪:১৩ এএম

অনলাইন ডেস্ক: জীবন একটাই। আর সেটার গড় আয়ুও দিনের পর দিন কেবলই কমছে। এই পরিস্থিতিতেও আপনি নিশ্চয়ই চাইবেন সুস্থ-সবলভাবে দীর্ঘদিন বেঁচে থাকতে। কিন্তু আপনি এমনটা চাইলেই তো আর হবে না। সবকিছুই পেতে গেলে কিছু দাম চোকাতেই হয় আমাদের। আর এটা তো অনেক বড় চাহিদা আমাদের।

তারপরেও যদি আপনি চান শারীরিকভাবে তরতাজা থেকে দীর্ঘদিন বেঁচে থাকতে, তাহলে এই সহজ পাঁচটা জিনিস মেনে চলুন। সুস্থ-সবল হয়ে দীর্ঘদিন বেঁচে থাকার রহস্য এই পাঁচটি জিনিসের মধ্যেই রয়েছে। ভারতীয় গণমাধ্যম জি নিউজ এমন খবর প্রকাশ করেছে।

১) বেশি করে ফলমূল এবং শাকসবজি খান। ফল আর শাকের বিকল্প কোনও খাবারই নয়। সে যতক সুস্বাদুই হোক না কেন। তাই সময় পেলেই ফল খান আর রোজ খাবারের মেনুতে টাটকা শাকসবজি রাখুন। আপনার শরীর ভালো থাকবে।

২) নিয়মিত ব্যায়াম করুন। আজকের দিনে ব্যায়াম করাটাও তো অনেক সুবিধাজনক। ব্যায়ামের সব উপকরণই তো রয়েছে আপনার হাতের মুঠোয়। শুধু আপনাকে নিয়মিত ভালোবেসে কাজটা করে যেতে হবে।

৩) নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। আপনি কেন নিজেকে নোংরা রাখবেন? নিজের দাঁত থেকে ত্বক, জামা কাপড় সবই পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। এতে আপনি যেমন সুস্থ থাকবেন, আপনার কাছের মানুষেরাও আপনার সান্নিধ্য উপভোগ করবে।

৪) পানিই জীবন। এ কথা তো ছেলেবেলা থেকে শুনে আসছেন। তাহলে পানি তো আপনাকে খেতেই হবে। কিন্তু শুধু তেষ্টা পেলে নয়, নিয়ম করে পানি খান। সারাদিনে ৬ লিটার পানি খাওয়ার অভ্যাস করতে পারলে খুবই ভালো।

৫) ভালো ঘুম। হ্যাঁ, শরীর তো আর মেশিন নয়। আর মেশিনকেও সারাদিনের খানিকটা সময় বিশ্রাম দিতেই হয়। তাহলে আমার আপনার মতো রক্ত-মাংসের মানুষকে প্রয়োজনীয় বিশ্রাম নিতে হবে না? তাই ভালো এবং প্রয়োজনীয় ঘুম অবশ্যই দরকার।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: