স্বর্ণ চোরাচালানে আ.লীগ নেতাসহ ১২ জনের বিরুদ্ধে চার্জশিট

প্রকাশিত: ০৩ নভেম্বর ২০১৬, ০৬:৫৯ এএম

ঢাকা: রাজধানীর পল্টনের ৬১ কেজি স্বর্ণ উদ্ধার মামলায় এক আওয়ামী লীগ নেতাসহ ১২ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দিয়েছে ডিবি। ০২ নভেম্বর বুধবার সন্ধ্যায় মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ চার্জশিট দাখিল করে। এরইমধ্যে এ মামলায় বিমান, সিভিল অ্যাভিয়েশন ও ওই আওয়ামী লীগ নেতার জড়িত থাকার প্রমাণ পায় তদন্ত কর্মকর্তারা।

তদন্তে বলা হয়, দেশি-বিদেশি একটি সমন্বিত সিন্ডিকেট চোরাচালানের উদ্দেশে স্বর্ণ আমদানি করে বিমানবন্দর পর্যন্ত নিয়ে আসতো। এরপর বাংলাদেশ বিমান ও সিভিল অ্যাভিয়েশনের কর্মকর্তা-কর্মচারীরা কৌশলে সেই স্বর্ণ বিমানবন্দর থেকে বের করে নিয়ে আসতেন। এদের সঙ্গে আওয়ামী লীগ নেতার জড়িত থাকার প্রমাণও মিলেছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৫ ডিসেম্বর পুরানা পল্টনের ২৯/১ নম্বর বাসার ছয় তলার ফ্ল্যাটে অভিযান চালায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। এ সময় ৬১ কেজি ৫৩৮ গ্রাম ওজনের ৫২৮টি স্বর্ণের বার ও বিপুল পরিমাণ দেশি-বিদেশি মুদ্রা উদ্ধার করা হয়। স্বর্ণ চোরাচালান ও হুন্ডি ব্যবসার সঙ্গে জড়িত মোহাম্মদ আলীকে আটক করা হয়।

চার্জশিটভুক্ত ১২ জনের মধ্যে ১১ জনের নাম পাওয়া গেছে। তারা হলেন- মো. আলী হোসেন, রিয়াজ উদ্দিন, হাজী মুজিবর রহমান, সালেহ আহমেদ, আবু আহমেদ, নবী নেওয়াজ খান, ওমর ফারুক, আলী হোসেন, উজ্জ্বল ঘোষ, পঙ্কজ সাহা ও নুরুল ইসলাম। এদের মধ্যে রিয়াদ উদ্দিন সিরাজগঞ্জ সদরের উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং নুরুল ইসলাম সিভিল অ্যাভিয়েশনের চাকরিচ্যুত এক কর্মকর্তা।

এদের মধ্যে মোহাম্মদ আলী, রিয়াজ উদ্দিন ও হাজী মুজিবর রহমানকে গ্রেফতার করা হয়। তবে রিয়াজ বর্তমানে জামিনে রয়েছেন। আলী হোসেন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তার জবানবন্দির মধ্যে বাকিদের সংশ্লিষ্টতার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পায় ডিবি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: