জাবিতে প্রজাপতি মেলা অনুষ্ঠিত

প্রকাশিত: ০৫ নভেম্বর ২০১৬, ০৬:১৪ এএম

জাবি প্রতিনিধি:‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লেগানকে প্রতিপাদ্য করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হয়েছে ৭ম বারের মতো প্রজাপতি মেলা-২০১৬।

০৪ নভেম্বর শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে দিনব্যাপী এ বর্ণিল মেলা অনুষ্ঠিত হয়।

সকাল ১০.৩০ টায় বিশ্ববিদ্যালযের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম জহির রায়হান মিলনায়তনের সামনে এ মেলার উদ্বোধন করেন। উপাচার্য বলেন, ‘মানুষ ও প্রকৃতির মাঝে প্রজাপতি ঘনিষ্ঠভাবে মিশে আছে। প্রজাপতির সৌন্দর্য মনকে আনন্দ দেয়। প্রজাপতির বাসযোগ্য পরিবেশে রক্ষায় সবাইকে সচেতন হতে হবে ‘

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল জব্বার হাওলাদার, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি এবং মেলার উদ্যোক্তা অধ্যাপক ড. মনোয়ার হোসেন।

এদিকে দিনের শুরু থেকেই গুড়িগুড়ি বৃষ্টি নামতে থাকে। এই গুড়িগুড়ি বৃষ্টিকে উপেক্ষা করে সকাল থেকেই দর্শনার্থীদের ঢল নামে মেলা প্রাঙ্গনে। বিশেষ করে শিশু-কিশোরদের উপস্থিতি মেলায় বিশেষ মাত্রা যোগ করে। মেলার বিভিন্ন কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য ছিল

বর্ণাঢ্য র‌্যালি, শিশু-কিশোরদের ছবি আঁকা প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শনী, ৮০ প্রজাতির প্রায় ২ হাজার জীবন্ত প্রজাতির হাট দর্শন, প্রজাপতি আদলের ঘুড়ি উড়ানো, বিতর্ক ও প্রজাপতি চেনা প্রতিযোগিতা, ডকুমেন্টারি প্রদর্শন এবং সবশেষে অ্যাওর্য়াড প্রদান।

প্রজাপতির বিষয়ে সচেতনতা তৈরির জন্য এবার মেলা থেকে ইয়ং বাটারফ্লাই এ্যাওয়ার্ড লাভ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ছাত্র সাব্বির হোসেন খান।

উল্লেখ্য, প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১০ সাল থেকে প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয়ে আসছে এশিয়ার একমাত্র এই প্রজাপতি মেলা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: