পাঠ্যপুস্তকের কভারে থাকবে প্রধানমন্ত্রীর ছবি

প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৬, ১১:১১ পিএম

২০১৭ সালে পাঠ্যপুস্তকের কভার পৃষ্ঠায় প্রধানমন্ত্রী‘র বই বিতরণের ছবিসহ শ্লোগান ‘মানসম্মত শিক্ষা, জাতির প্রতিজ্ঞা’ অন্তর্ভুক্ত করে যথাসময়ে শিক্ষার্থীদের নিকট বই পৌছানোর সুপারিশ করেছে সংসদীয় কমেটি।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩১তম বৈঠক শেষে সংসদের মিডিয়া সেন্টারে প্রেস বিফ্রিংয়ে এ কথা বলেন কমিটির সভাপতি মোতাহার হোসেন।

সাবেক এই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, দেশের শিক্ষা ব্যবস্থাকে আরো উন্নত ও জাতীয় শিক্ষানীতি কার্যকর করতে এবং সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়নের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাজে আরো গতি চায় সংসদীয় কমিটি। কারণ দশম জাতীয় সংসদে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১০৫টি সুপারিশের মধ্যে ৭৪টি সুপারিশ এখনো বাস্তয়ন হয়নি। এ পর্যন্ত মাত্র ২৭টি সুপারিশ বাস্তবায়ন এবং ৪টি আংশিক বাস্তবায়ন হয়েছে।

মন্ত্রী বলেন, মন্ত্রণালয় আরো গতিশীল হলে সুপারিশগুলো বাস্তবায়ন সম্ভব হত। আগামীতে যাতে সুপারিশগুলো বাস্তবায়ন হয় সেজন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করব। মিক্ষা মন্ত্রণালয় নিয়ে সবাই কথা বলতে চায়, কিন্তু কেউ শুনতে চায় না।

তিনি বলেন, কমিটি প্রাথমিক শিক্ষার জন্য আলাদা বোর্ড করার সুপারিশ করেছে। এছাড়া প্রাথমিক শিক্ষার বই ছাপানোর জন্য আলাদা প্রেস করারও সুপারিশ করেছে।

সাবেক এ মন্ত্রী বলেন, ২০১০ সালের শিক্ষানীতি অনুযায়ী অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা হওয়ার কথা কিন্তু এখনো তা বাস্তবায়ন হয়নি। আর অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা বিনামূল্যে হওয়ার কথা। কিন্তু এখনো এর কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

আসন্ন বছরের বিনামূল্যের বই ছাপানো সম্পর্কে তিনি বলেন, এবার ভারতে মাত্র ১২ শতাংশ বই ছাপানো হচ্ছে। আন্তর্জতিক দরপত্রের মাধ্যমে ভারতের ২টি প্রতিষ্ঠান কাজ পেয়েছে। আর বাংলাদেশের ২৭টি প্রতিষ্ঠান কাজ পেয়েছে। এবার প্রায় ৩৪ কোটি বই ছাপানো হবে। ৩০ নভেম্বরের মধ্যে বই ছাপানোর কাজ শেষ হবে। আর ১৫ ডিসেম্বরের মধ্যে উপজেলায় বই পাঠানো হবে। এবারই প্রথমবারের মত বইয়ে প্রধানমন্ত্রীর বই বিতরণের ছবি থাকবে বলে তিনি জানান।

তিনি বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১৮ সালের মধ্যে বাস্তবায়ন হওয়ার কথা। কিন্তু এর কোনো লক্ষণ দেখছি না। এই শিক্ষানীতি বাস্তবায়ন হলে পঞ্চম শ্রেণির পরীক্ষা, এসএসসি ও ডিগ্রি পরীক্ষা থাকবে না।

কমিটি সরকারিকরণ বিদ্যালয়ে ৩য় ধাপের শিক্ষকদের বেতন ভাতা আগামী ৭দিনের মধ্যে প্রদানে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। তাছাড়া জাতীয় শিক্ষা নীতি ১০ অনুযায়ী ৮ম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার অন্তর্ভূক্তির বিষয়টি দ্রুত বাস্তবায়নের সুপারিশ করে।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ উজ জামানসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: