মানবসেবায় সম্মাননা পদক পেলেন শামীম আহমেদ

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৬, ০২:১৯ এএম

ঢাকা: সামাজিক সাংস্কৃতিক সংগঠন ‘বাংলা সঙ্গীত’-এর ১০ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মানবসেবায় অবদানের জন্য ব্যাংকার শামীম আহমেদকে মনোনীত করে সম্মাননা পদক পুরস্কার প্রদান করা হয়।

গত ৯ নভেম্বর রাজধানীর শাহবাগস্থ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত উসমান মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়। অভিনেতা রায়হান রহমানের সভাপতিত্বে গুনীঞ্জন সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি।

সংগঠনের সভাপতি লিপু খন্দকার শুভেচ্ছা বক্তব্যে বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য গুনীজনদের নাম প্রকাশ করলে মাননীয় মুক্তিযোদ্ধা মন্ত্রী সংনর্ঘিত ব্যক্তিদের হাতে সম্মানা পুরস্কার তুলে দেন।

মানবতা রক্ষা এ প্রতিষ্ঠায় বিরলধর্মী অবদানের জন্য ঢাকাস্থ যমুনা ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার শামীম আহমেদকে মানব সেবায় পদক দেওয়া হয়।

উল্লেখ্য, ব্যাংকার শামীম আহমেদ দীর্ঘদিন ধরে রাস্তাঘাটে অসহায় ও অমানবিক অবস্থায় পড়ে থাকা নাম পরিচয়হীন মানসিক ভারসাম্যহীন মানুষদের ব্যক্তি উদ্যোগে হাসপাতালে ভর্তি করিয়ে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ্য করার পর তাদের ঠিকানা খুঁজে স্ব স্ব বাড়ীতে পৌঁছে দেয়ার বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

শামীম আহমেদ তার সহকর্মীদের সঙ্গে বান্দরবনে ঘুরতে গিয়ে রাস্তায় অসহায় একটি মেয়েকে দেখার পর তার কলিগ মোঃ আলী সাব্বিরের সঙ্গে পরামর্শ করে তাকে ঢাকায় এনে হাসপাতালে নিজেই অন্তর নাম রেখে ভর্তি করায় এবং তাকে দীর্ঘদিন ধরে চিকিৎসা সেবায় সুস্থ করে তার কাছ থেকে ঠিকানা জেনে ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার শাহজাদাপুরের দাউরিয়া গ্রামে পৌঁছে দেন। পরে জানা যায় মেয়েটির নাম শিউলী রানী সরকার। স্বামী ও তিুন সন্তানকে ফেলে দীর্ঘ পাঁচ বছর যাবত বাড়ী থেকে সে নিখোঁজ ছিল।

এরপর ঢাকা শহরের পল্টন এলাকা থেকে একই অবস্থায় আরেকটি মেয়েকে তুলে নিয়ে হাসপাতালে আদুরী নাম রেখে ভর্তি করিয়ে তাকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করার পর তাকেও নোয়াখালী জেলার মাইজদী গ্রামের বাড়ীতে পৌঁছে দেয়া হয়। পরে জানা যায় তার নাম জবা।

তারপর মানিকগঞ্জ জেলার ঘিওর এলাকার মহাসড়কের যাত্রীছাউনীতে একই অবস্থায় আরেকটি মেয়েকে এনে জাতীয় মানসিক হাসপাতালে পারুল নামে ভর্তি করা হয়। এখন সে মোটামোটি সুস্থ্য। তার কাছ থেকে জানা যায় তার নাম পারুল

ইতিমধ্যে শামীম আহমেদের মানব সেবার দৃষ্টান্তমূলক সচিত্র প্রতিবেদন বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারিত হওয়ার পাশাপাশি জনাব হানিফ সংকেত এর ইত্যাদি ম্যাগাজিন অনুষ্ঠানে ও তাকে নিয়ে প্রতিবেদন প্রচারিত হয়েছে।

ব্যাংকার শামীম আহমেদের একান্ত অভিপ্রায় হল, ভবিষ্যতে সে সবার সহযোগিতায় মানসিক ভারসাম্যহীন (আমরা যাদের পাগল বলি) লোকদের জন্য একটি আশ্রয় ও সেবা কেন্দ্র খোলার, যেখানে তাদেরকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: