মাথার কান হাতে লাগিয়ে চিকিৎসায় নতুন চমক!

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৬, ০৭:১০ এএম

এক ব্যক্তির মাথার কান হাতে লাগিয়ে চিকিৎসা বিজ্ঞানে নজির গড়লেন চাইনিজ চিকিৎসক। মিস্টার জি নামে আহত ব্যক্তির হাতে কান স্থাপন করেন ডাক্তার গুও শুঝং।

জানা যায়, প্রায় বছরখানেক আগে গাড়ি দুর্ঘটনায় আহত হয়েছিলেন ওই যুবক। দুর্ঘটনায় তার ডান কান ছিঁড়ে পরে। পরবর্তীতে সেই কান অনেক ডাক্তারবিভিন্ন ভাবে চেষ্টা করেও মাথায় প্রতিস্থাপন করতে পারছিলেন না। একসময় তারা সেই কান প্রতিস্থাপনের আশা ছেড়ে দেন। ঠিক সেই মুহূর্তে কান প্রতিস্থাপনেরজন্য এগিয়ে আসেন ডাক্তার গুও শুঝং। তিনি গবেষণা শুরু করেন কীভাবে তার কান আবার প্রতিস্থাপন করা যায়। কিন্তু বার বার চেষ্টা করার পরও তারকান মাথায় প্রতিস্থাপন করতে ব্যর্থ হন। এক পর্যায়ে তিনি সিন্ধান্ত নেন, মাথায় না স্থাপন করতে পারলে তার কান শরীরের অন্য কোনো অঙ্গে বসাবেন। এরপরই ওই রোগীর হাতে তার কান হাতে লাগিয়ে তিনি সফল হন।

প্রতিস্থাপন করার পর ব্যান্ডেজ খুলছেন ডাক্তার গুও শুঝং। ২০০৬ সালে মুখ প্রতিস্থাপনের পর তিনি আলোচনায় এসেছিলেন। চীনের গুও শুঝং প্লাস্টিক সার্জারি জগতে পরিচিত মুখ। ২০০৬ সালে তিনিই মুখমণ্ডল সার্জারি করে আলোচনায় এসেছিলেন। আর এ কারণে মিস্টার জি তার সঙ্গে কান প্রতিস্থাপনের জন্য যোগাযোগ করেন এবং সফল হন।

চীনের এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মিস্টার জি বলেন, ‘আমি আমার এক কান হারিয়েছিলাম। আমি ভেবেছিলাম আর কখনো আমার কান ফিরে পাব না। কিন্তু আবার আমার কান ফিরে পেয়েছি।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: