চট্টগ্রাম পর্ব হবে চার-ছক্কার ফুলঝরি

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৬, ০৬:৪১ এএম

স্পোর্টস ডেস্ক: বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরু হয়েছে ১৭ নভেম্বর বৃহস্পতিবার থেকে। ঢাকা পর্বে লো-স্কোরিং কিছু ম্যাচে পুরোপুরি টি-২০ বিনোদন পাওয়া যায়নি। চট্টগ্রামে তা হবে না বলে জানানো হয়েছে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট হবে রানপ্রসবা, এমনটিই মনে করা হচ্ছে। চার-ছয়ের বর্ণিল উৎসবে মাতোয়ারা হবেন দর্শকরা, এমন আভাস পাওয়া যাচ্ছে। মোদ্দাকথা, চট্টগ্রামে হবে রান-উৎসব! ঢাকায় শেষ দিকে ভালোই রান দেখল বিপিএল। আজ থেকে শুরু চট্টগ্রাম-পর্বে রানের আশা থাকছে আরও বেশি। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠেয় ১০টি ম্যাচে টি-টোয়েন্টি উপযোগী স্পোর্টিং উইকেটই দেওয়া হবে বলে জানা গেছে বিসিবির গ্রাউন্ডস কমিটি সূত্রে।

টি ২০ বিশ্বকাপে এই মাঠে রানের জোয়ার দেখা গেছে একাধিক ম্যাচে। দক্ষিণ আফ্রিকার ১৯৬ রান তাড়া করতে নেমে ইংল্যান্ড তুলেছিল ১৯৩। শ্রীলংকার বিপক্ষে তো ১৯০ তাড়া করে জিতে গিয়েছিল ইংলিশরা। বিশ্বকাপে নয়টি ইনিংসে রান উঠেছিল ১৬০-এর বেশি। দেড়শ’র আশপাশে রান ছিল নিয়মিতই। এবারও উইকেটের আচরণ একই রকম থাকবে বলে আশা করা হচ্ছে। এ ব্যাপারে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের কিউরেটর জাহিদ রেজা বাবু বলেন, ‘টি ২০-র উপযোগী করে চট্টগ্রামের উইকেট তৈরি করা হয়েছে। অতীতে টি ২০ ম্যাচে যেমন আচরণ করেছে, তার চেয়ে আরও ভালো আচরণ করবে এই উইকেট।’ ব্যাটসম্যানরা তাদের যোগ্যতা অনুসারে খেললে এই উইকেটে ভালো স্কোর করা যাবে।

এদিকে, চট্টগ্রামে বিকাল থেকেই শিশির পড়তে শুরু করে। বোলারদের জন্য বিষয়টি আতঙ্কের। বিশেষ করে সন্ধ্যার ম্যাচে যারা টসে হারবে তাদের জন্য শিশির আতঙ্ক আরো প্রবল। এ কারণে ম্যাচের সময়সূচি একটু এগিয়ে আনা হয়েছে। সূত্র জানায়, ‘চট্টগ্রামে এবার বিকাল থেকেই শিশির পড়তে শুরু করেছে। মাঠের ঘাস ভিজে যাচ্ছে বেশ ভাল ভাবেই। এই ক্ষেত্রে বোলারদের বল ধরতে সমস্যা হবে তা বলার অপেক্ষা রাখে না। বল গ্রিপ করতে না পারলে বল করাও কঠিন হয়ে যাবে। দুপুরের ম্যাচে এই সমস্যা খুব একটা না হলেও রাতের ম্যাচে তা এড়ানো কঠিন হবে।’

চট্টগ্রামের উইকেটে ঢাকার মতো তেমন একটা লুকোচুরি থাকছে না। এখানে স্পিনাররা কিছুটা সুবিধা পেলেও পেতে পারেন। কিন্তু পেসারদের জন্য এ উইকেটে খুব একটা সুবিধা থাকছে না। দিনের ম্যাচে টস গুরুত্বপূর্ণ হলেও রাতের ম্যাচে টসে জয়-পরাজয়ের গুরুত্ব থাকছে না। বিপিএলের জন্য ব্যাটিং উপযোগী উইকেটই উপহার দিতে যাচ্ছে চট্টগ্রাম। এবার পরীক্ষা হবে, কার ব্যাটে জোর কত!

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: