নির্বাচনী ওয়ার্ড বঞ্চিত বাসাইল উপজেলা

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৬, ০৫:৩৩ এএম

টাঙ্গাইল প্রতিনিধি: আসন্ন টাঙ্গাইল জেলা পরিষদ নির্বাচনে বাসাইল উপজেলায় গঠিত হয়নি কোন নির্বাচনী ওয়ার্ড। জেলার ১২টি উপজেলা নিয়ে ১৫টি ওয়ার্ড গঠণ হয়েছে প্রচার হলেও বঞ্চিত হয়েছে বাসাইল উপজেলা। প্রায় ২ লক্ষাধিক ঘনবসতিপূর্ণ এ উপজেলাটিতে রয়েছে ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভা।

বাসাইল উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ১টি পৌরসভা ও ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত বাসাইল উপজেলা। এগুলো হলো বাসাইল পৌরসভা ও কাশিল, কাউলজানী, বাসাইল সদর, ফুলকী, কাঞ্চনপুর ও হাবলা ইউনিয়ন। এ উপজেলার মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫৯ হাজার ৮’শ ৭০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮১ হাজার ৪’শ ৮৫ ও মহিলা ৭৮ হাজার ৩’শ ৮৫ জন।

উপজেলাবাসীর অভিযোগ, এ উপজেলায় ওয়ার্ড নির্ধারন না করার ফলে জেলা পরিষদের নেতৃত্ব থেকে বঞ্চিত হচ্ছে উপজেলাটি। এর ফলে সাধারণ মানুষের প্রাপ্তি আর উপজেলার গ্রামীণ উন্নয়ন সর্বোচ্চ ক্ষতিগ্রস্থ হবে। এ উপজেলার ১টি পৌরসভা ও ৬টি ইউনিয়নকে ভাগ করে মির্জাপুর ও সখীপুর উপজেলায় অন্তর্ভুক্ত করার তীব্র প্রতিবাদ জানিয়েছেন তারা।

উপজেলার কাশিল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ তোফাজ্জল হোসেন জানান, আসন্ন জেলা পরিষদ নির্বাচনে জেলার প্রতিটি উপজেলায় নুন্যতম ১টি করে ওয়ার্ড থাকার সিদ্ধান্ত স্বত্তেও বাসাইল উপজেলাবাসী এ নির্বাচনী ওয়ার্ড থেকে বঞ্চিত হয়েছে। এতে উপজেলাবাসীর রাজনৈতিক ও ব্যক্তি যোগ্যতা প্রশ্নবিদ্ধ হয়েছে। এর ফলে উপজেলাটি গ্রামীণ উন্নয়ন বঞ্চিত হবে। এ কারণে উপজেলার অসংখ্য জনপ্রিয় ব্যক্তি এ নির্বাচনে প্রার্থী বঞ্চিত হয়েছে বলেও জানান তিনি। আসন্ন জেলা পরিষদ নির্বাচনে বাসাইল উপজেলার সাধারণ সদস্য পদপ্রার্থী থেকে বঞ্চিত হয়েছেন বলেও দাবী করেন তিনি।

বাসাইল উপজেলা নির্বাচন কর্মকর্তা সৈয়দা শারমিন সুলতানা বলেন, জেলাকে ১৫টি ওয়ার্ডে ভাগ করার ফলে বাসাইল উপজেলায় কোন ওয়ার্ড হয়নি। ইউনিয়নের সংখ্যা গরিষ্টতা আর জনসংখ্যা বেশী থাকার ফলে জেলা পরিষদ নির্বাচনের ৫নং ওয়ার্ড মির্জাপুর উপজেলায় বাসাইলের ২টি ইউনিয়ন কাঞ্চনপুর ও হাবলা এবং ৭নং ওয়ার্ড সখীপুর উপজেলায় বাসাইল পৌরসভা, বাসাইল সদর ইউনিয়ন, কাশিল, কাউলজানী, ফুলকী যোগ হয়েছে।

এ প্রসঙ্গে জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তাজুল ইসলাম জানান, জেলা পরিষদ নির্বাচনে প্রতিটি জেলায় সর্বোচ্চ ১৫টি ওয়ার্ড করার সিদ্ধান্ত হয়। এ কারণে টাঙ্গাইলের ১২টি উপজেলা ও ইউনিয়নের আয়তন এবং জনসংখ্যার উপর ভিত্তি করে এই ওয়ার্ড নির্ধারন করার ফলে এ সমস্যার সৃষ্টি হয়েছে। এ কারণে বাসাইল উপজেলাটি কোন নির্বাচনী ওয়ার্ড পায়নি। এছাড়া জেলার টাঙ্গাইল সদর, কালিহাতী ও মির্জাপুর উপজেলায় হয়েছে ২টি করে এই নির্বাচনী ওয়ার্ড।

উল্লেখ্য, আগামী ২৮ ডিসেম্বর টাঙ্গাইল জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়াও ২০ নভেম্বর টাঙ্গাইল জেলা পরিষদ নির্বাচনের তফশিল ঘোষনা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: