জয়ললিতার সাড়ে ১০ হাজার শাড়ির কী হবে?

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৬, ১২:১০ এএম

আন্তর্জাতিক ডেস্ক:ভারতের তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা জয়রামের মৃত্যুর পর বেসামাল রাজ্যের রাজনীতি। একইসঙ্গে 'আম্মার' সাড়ে ১০ হাজার শাড়ি, সাড়ে সাতশো চটি আর পাঁচশো ওয়াইন গ্লাসের ভবিষ্যৎও অনিশ্চিত! ১৯৯৬ সালে অভিযান চালিয়ে জয়ললিতার বাড়ি থেকে হিসাববহির্ভূত সম্পদ উদ্ধার করে আয়কর দফতর। এর মধ্যেই ছিল 'আম্মার' শাড়ি, চটি এবং ওয়াইন গ্লাস। ২০০২ সালে আয়কর দফতর সেসব সরকারের হাতে তুলে দেয়। হিসাববহির্ভূত সম্পদ রাখার অভিযোগে এডিএমকে নেত্রীর বিরুদ্ধে মামলাও হয়েছিল। প্রায় তিন মাস চিকিৎসাধীন থাকার পর গত সোমবার রাত সাড়ে ১১টায় চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে মারা যান ৬৮ বছর বয়সী জয়ললিতা। পরদিন সূর্যাস্তের পরপর চেন্নাইয়ের মারিনা বিচে তামিলনাড়ুর ছয়বারের মুখ্যমন্ত্রীর মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

এখন 'আম্মার' মৃত্যুর সঙ্গে সঙ্গেই সেই বিতর্কও ঝিমিয়ে আসছে। কিন্তু তার অসংখ্য শাড়ি, জুতো এখনও কর্নাটকের আদালতের হেফাজতে রয়েছে। এখন প্রশ্ন হচ্ছে, 'আম্মার' ওই শাড়ি-জুতো কে পাবেন? এই নিয়ে জল্পনা শুরু হয়েছে দলের অন্দরে। কর্নাটকের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল এএস পোন্নান্না জানিয়েছেন, আদালতে যদি অভিযুক্তরা দোষী সাব্যস্ত হন, তা হলে উদ্ধার হওয়া ওই সম্পত্তি বাজেয়াপ্ত করে তামিলনাড়ু সরকারের হাতে তুলে দেওয়া হবে। আর অভিযুক্তরা নির্দোষ প্রমাণিত হলে ওই সম্পত্তি তামিলনাড়ুতে আসল দাবিদারের কাছে পৌঁছে যাবে।

তবে এডিএমকে-র এক নেতার আশা, 'আম্মার' ওই সব সম্পত্তির ভবিষ্যৎ কী, তা নিয়ে খুব শিগগিরই রায় দেবে সুপ্রিম কোর্ট। যাতে 'আম্মার' সব জিনিসপত্র কোনও সংগ্রহশালায় রাখা যায়। আগামী জুন মাসেই সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত রায় দেয়া হবে। এদিকে, কর্নাটকের বিশেষ সরকারি আইনজীবী জানিয়েছেন, যেহেতু এই মামলায় একাধিক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তাই মামলাটি চলবে। জয়ললিতার মৃত্যু প্রসঙ্গে একটি মেমো দাখিল করবে কর্নাটক সরকার। সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: