‘পাহাড়ে পদে পদে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে’

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৬, ০৬:৪০ এএম

রাঙামাটি প্রতিনিধি: পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা বলেছেন, ‘আমাদের সাংবিধানিক অধিকার, অর্থনৈতিক অধিকার, সংস্কৃতি অধিকার, ভূমি অধিকারসহ নানা অধিকারের কথা বলা হলেও বাস্তবে কোনো কিছুই নেই। ’ একই সঙ্গে পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ায় মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। রাঙামাটি শিল্পকলা একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মানবাধিকার কমিশন রাঙামাটি শাখা ও বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এ আলোচনা সভার আয়োজন করে।

সন্তু লারমা বলেন, পাহাড়ে পদে পদে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। মানুষের যে অধিকার তা শাসকগোষ্ঠীর দ্বারা লঙ্ঘিত হচ্ছে। তারা মৌলিক অধিকার খর্ব করেই চলেছে। সম্প্রতি পঞ্চদশ সংশোধনীর কারণে পাহাড়ে বসবাসরত জুম্ম জনগণের যে অধিকার, তা অস্বীকার করা হয়েছে।

তিনি বলেন, পাহাড়ে সমাজ ব্যবস্থার যদি গুণগত মান বৃদ্ধি করা না হয় তাহলে মানবাধিকার প্রতিষ্ঠা করা সম্ভব নয়। শোষণ-নিপীড়ন অব্যাহত থাকলে মানুষ অধিকার আদায়ের জন্য আন্দোলনে যেতে বাধ্য হবে। পার্বত্য চট্টগ্রামে এখনো সেনা শাসন চলমান রয়েছে বলে অভিযোগ করেন তিনি। জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ও সাবেক রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ বাঞ্চিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী ও অতিরিক্ত পুলিশ সুপার মো. সাফিউল সারোয়ার (অপরাধ)।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: