অন্যের বিপদে যে দোয়া পড়বেন

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০১৬, ১১:০১ এএম

আল্লাহ তাআলা মানুষকে বিভিন্ন সময় বিপদাপদে ফেলে পরীক্ষা করে থাকেন। আবার অনেক মানুষ নিজেদের অন্যায় অপরাধের কারণেও বিপদে পতিত হয়। সব সময় বিপদাপদ থেকে মুক্ত থাকতে আল্লাহ তাআলার রহমত কামনা করা সবার জন্যই জরুরি।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন দেখতেন কোনো মানুষ বিপদে পড়েছে, তখন তিনি বিপদগ্রস্ত ব্যক্তির জন্য দোয়া করতেন। একে অপরের বিপদের সময় এ দোয়া পড়ে বিশ্বনবির আদর্শ অনুসরণ ও অনুকরণ করা সবার জন্য উত্তম। দোয়াটি তুলে ধরা হলো-

উচ্চারণ : আলহামদু লিল্লাহিল্লাজি আ’ফানি মিম্মাবতালাকা বিহি, ওয়া ফাদ্‌দালানি আ’লা কাছিরিম মিম্মান খালাকা তাফদিলা। অর্থ : সকল প্রশংসা সে আল্লাহর জন্য, যিনি তোমাকে বিপদ দ্বারা পরীক্ষায় নিপতিত করেছেন, তা হতে আমাকে নিরাপদ রেখেছেন এবং তার সৃষ্টির অনেকের চেয়ে আমাকে অনুগ্রহ করেছেন। (তিরমিজি)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়ার সব বিপদাপদে হিফাজত করুন। সবাইকে সব বিপদগ্রস্ত লোকদের কল্যাণে এগিয়ে আসার এবং দোয়া করার তাওফিক দান করুন। আমিন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: