ঝিনাইদহে লোকসান নিয়েই আখ মাড়াই শুরু

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০১৬, ০৭:০০ এএম

১৫০ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে দক্ষিণাঞ্চলের একমাত্র ভারী চিনি শিল্প প্রতিষ্ঠান ঝিনাইদহের কালীগঞ্জের মোবারকগঞ্জ সুগার মিলের ২০১৬-১৭ আখ মাড়াই মৌসুমের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে মিলের ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়। চলতি মৌসুমে ১১০ টাকা দরে আখ ক্রয় করে ৭৫ কার্যদিবসে ৯০ হাজার মেঃ টন আখ মাড়াই করে ৭ হাজার ৫শ মেঃটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য্যকরেছে মিল কর্তৃপক্ষ।

উদ্বোধন উপলক্ষে মিল ক্যাম্পাসে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে এক আলোচনা সভাঅনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণসম্পাদক আনোয়ারুল আজীম আনার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সিডিআর হাবিবুর রহমান, জেলা পরিষদের প্রশাসক এ্যাডভোকেট আব্দুল ওয়াহেদজোয়ার্দ্দার, সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি আতিয়ার রহমান, মোবারকগঞ্জ সুগার মিল শ্রমিক ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম নবী, আখচাষী কল্যাণ সমিতির সভাপতি জহুরুল ইসলাম, মোচিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক গোলাম রসুল, মিলের কর্মচারী রুহুল কুদ্দুস প্রমুখ। উদ্বোধন অনুষ্ঠানটি পরিচালনা করেন যুবলীগ নেতা ও মিলের কর্মচারী কবীর হুসাইন।

আলোচনা সভা শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি এমপি আনোয়ারুল আজীম আনার মিলের ডোঙ্গায় আখ ফেলে ২০১৬-১৭ আখ মাড়াই মৌসুমের শুভ উদ্বোধন করেন।

একই অনুষ্ঠানে মহেশপুর উপজেলার খালিশপুর গ্রামের আখ চাষী মাসুদ রানা পারভেজ ও কালীগঞ্জের বালিয়াডাঙ্গা গ্রামের আখ চাষী শাহজাহান আলী শেখ বেশি জমিতে আখ রোপন করায় তাদেরকে মিল কর্তৃপক্ষ সম্মাননা হিসেবে ক্রেস ও সার্টিফিকেট প্রদান করেন।

উল্লেখ্য গত মৌসুমে (২০১৫-১৬) ৫৯ কার্য দিবসে ৭০ হাজার ১শ ৬১ মেঃ টন আখ মাড়াই করে ৪ হাজার ১শ ২৪ মেঃ টন চিনি উৎপাদন করে মিলটি। মিল কর্তৃপক্ষের দেয়া তথ্যমতে, ১৯৬৭-৬৮ সালে মিল চালু করা হয়। এ পর্যন্ত এটির লোকসান হয়েছে দেড়শত কোটি টাকা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: