হজ প্রাক-নিবন্ধন শুরু ১৫ জানুয়ারি

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০১৬, ০৬:৩১ এএম

ঢাকা: ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, পবিত্র হজ পালনে ইচ্ছুকদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আগামী ১৫ জানুয়ারি থেকে প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু করা হবে।
তিনি বলেন, ২০১৭ সালে হজ-যাত্রীদের যাতে কোন ধরনের অসুবিধা না হয়,সেজন্য সরকার কঠোর নজরদারীর ব্যবস্থা গ্রহণ করেছে।

অধ্যক্ষ মতিউর রহমান, মঙ্গলবার রাজধানীর বিমানবন্দর সংলগ্ন আশকোনা হজ অফিসে প্রাক-নিবন্ধনের সাথে জড়িত কর্মকর্তা-কর্মচারি ও এজেন্টদের সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। ধর্মসচিব মো. আব্দুল জলিল এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।

ধর্মমন্ত্রনালয়ের যুগ্ম-সচিব জাকির আহমেদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ঢাকা হজ অফিসের পরিচালক ড. আবুল কালাম আজাদ, বিজনেস অটোমেশন লিমিটেড’র প্রধান নির্বাহী জাহিদুল হাসান মিতুল প্রমুখ বক্তৃতা করেন। বিজনেস অটোমেশন লিমিটেডের কর্মকর্তা ফজলুল হক বিশ্বাস অনুষ্ঠান পরিচালনা করেন।

সৌদি কর্তৃপক্ষ হজ-গমনেচ্ছুকদের ডিজিটাল পদ্ধতিতে প্রাক-নিবন্ধন ও প্রশিক্ষণের ব্যবস্থা চালু করেছে উল্লেখ করে ধর্মমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারও তা অনুসরণ করছে।

তিনি বলেন, এ বছর হজ করার জন্য ১ লাখ ৪০ হাজার প্রাক-নিবন্ধন করেছিলেন, এরমধ্যে ১ লাখ ৮ হাজার ২৯ জন হজ পালনে সৌদি আরব গিয়েছিলেন। গত বছর যারা হজ করার জন্য প্রাক-নিবন্ধন করেছিলেন। এ বছর নিবন্ধিত হয়েও যারা হজে যেতে পারেননি আগামী বছর তারা অগ্রাধিকার পাবেন বলে মন্ত্রী জানান।

অধ্যক্ষ মতিউর বলেন,প্রাথমিক পর্যায়ে প্রাক-নিবন্ধন, কর্মকর্তা-কর্মচারী ও এজেন্টদের প্রশিক্ষণসহ রেজিষ্ট্রেশনের কাজ শেষ হবার পর হজের মূল কাজ শুরু করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: