‘২০৪১ সালে মাথাপিছু আয় সাড়ে ১২ হাজার ডলার’

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০১৬, ০৮:৩৩ পিএম

ঢাকা: ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে যাবে। কেউ অন্ধকারে থাকবে না। দেশের দারিদ্র্যসীমা কমিয়ে আনা হয়েছে, আরো কমানো হবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১২ হাজার ৬০০ ডলারে উন্নীত হবে। বুধবার ঢাকার হোটেল রেডিসনে ২০৩০ সাল নাগাদ অর্থনীতি বিষয়ক সম্মেলনে বক্তব্য প্রদানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই আশাবাদ ব্যক্ত করেন।

শেখ হাসিনা বলেন, ‘উন্নয়নকাজের ৯০ শতাংশ অর্থায়নের সক্ষমতার প্রমাণ রেখেছে বাংলাদেশ। উন্নয়নের ধারায় ২০৩০ সালের মধ্যে দেশ হবে দারিদ্র্যমুক্ত। ব্যবসাবান্ধব পরিবেশ গঠনে সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে। বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করে উইন উইন সিচুয়েশন তৈরি করা হয়েছে। আঞ্চলিক পর্যায়ে যোগাযোগের একাধিক জোট ও উদ্যোগের মাধ্যমে অর্থনীতিকে চাঙা করার উদ্যোগ নেওয়া হয়েছে।’

তিনি বলেন, আমরা এমডিজি অর্জনে যেমন সফলতা অর্জন করেছি তেমনি এসডিজি অর্জনেও সফলতা অর্জন করব। এমডিজি অর্জনে বর্তমানে বাংলাদেশ বিশ্বের রোল মডেলে পরিণত হয়েছে। আশা করি, এসডিজি অর্জনের আমরা রোল মডেলে পরিণত হব। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশকে এগিয়ে নিতে এবং সবাই মিলে জাতির পিতার সোনার বাংলা গড়তে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: