বার্লিন হামলা: সন্দেহের তীর অন্যদিকে

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০১৬, ০৪:৪১ এএম

আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির বার্লিনে ক্রিসমাস মার্কেটে লরি চালিয়ে ১২ জনকে হত্যার ঘটনায় এবার এক তিউনিসীয়ান নাগরিককে খুঁজছে পুলিশ।

সন্দেহভাজন ওই হামলাকারীর নাম আনিস আমরি। গত সোমবার ক্রিসমাস মার্কেটে ব্যস্ততম সময়ে লোকজনের ওপর লরি চালিয়ে দেয় হামলাকারী। এতে ১২ জন নিহত ও ৪৯ জন আহত হন। এ ঘটনার পর এক পাকিস্তানি যুবককে আটক করলেও পরে পুলিশ তাকে ছেড়ে দেয়।


আজ বুধবার জার্মান গণমাধ্যম জানায়, যে লরিটি দিয়ে হামলা চালানো হয়েছে তার চালকের আসনের নিচে আনিসের পরিচয়পত্র পাওয়া গেছে। লরির ভেতরে পাওয়া সমস্ত ডিএনএ নমুনা পরীক্ষা করা হচ্ছে। একইসঙ্গে প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে পাওয়া সমস্ত তথ্য যাচাই করা হচ্ছে।

১৯৯২ সালে তিউনিসিয়ার দক্ষিণের শহর তাতোউনিতে জন্ম আনিসের। গত ফেব্রুয়ারি থেকে বার্লিনে বসবাস শুরু করেছিল সে। পুলিশ তাকে জনসাধারণের জন্য বিপজ্জনক হিসেবে চিহ্নিত করেছিল। যথাযথ কাগজপত্র জমা না দেয়ায় গত জুনে তার অভিবাসনের জন্য করা আবেদন স্থগিত করা হয়। প্রাথমিকভাবে তিউনিসিয়া জানিয়েছে, ওই ব্যক্তি তাদের নাগরিক নয়। তবে বার্লিন পুলিশ যে কাগজপত্র পেয়েছে তাতে সে তিউনিসিয়ার নাগরিক বলে নিশ্চিত হওয়া গেছে।

পুলিশ জানিয়েছে, আনিসের খোঁজে নর্থরাইন ওয়েস্টফালিয়া প্রদেশে অভিযান চালানো হচ্ছে। কারণ ট্রাকের ভেতর পাওয়া তার পরিচয়পত্রে দেখা গেছে , তার জার্মানিতে থাকার অনুমতিপত্র ওই প্রদেশ থেকে ইস্যু করা হয়েছিল।

বিল্ড ও অলগেমিয়েন যেইটুং নামে দুটি জার্মান পত্রিকা জানিয়েছে, আনিসের বয়স ২১ থেকে ২৩এর মধ্যে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, আনিসের সঙ্গে ইসলাম ধর্মপ্রচারক আহমাদ আবদেলআজিজ ওরফে আবু ওয়ালার যোগাযোগ ছিল। আবু ওয়ালাকে নভেম্বর মাসেই গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রী থমাস ডি মেইজার আনিসের জাতীয়তা প্রকাশ করে টুইট করলেও পরে সেই টুইট মুছে দেয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় টুইটার বার্তায় বলেছে, ‘আমরা এর জন্য ক্ষমাপ্রার্থী। আমরা কোনো ধারণাগত বিষয় নিয়ে আলোচনা করতে চাই না। ’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: