অভিষেক হলো তিন টাইগারের

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৬, ১০:৩৯ এএম

স্পোর্টস ডেস্ক: চলছে বাংলাদেশ নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় ওয়ানডে। প্রথম ম্যাচ হেরে কিছুটা কোনঠাসা টাইগাররা। তাই এ ম্যাচে জয় পেতে মরিয়া সফরকারিরা। কিউইদের বিপক্ষে এ ম্যাচে অভিষেক হলো বাংলাদেশের তিন ক্রিকেটারের। উইকেট রক্ষক হিসেবে দলে এসেছেন ৬টি-টোয়েন্টি খেলা কাজী নুরুল হাসান সোহান। পেসার শুভাশীষ রায় ও লেগ স্পিন অলরাউন্ডার তানভীর হায়দার পেয়েছেন ওয়ানডে ক্যাপ। সোহান আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেলেও এবারই প্রথম বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছেন শুভাশীষ ও তানভীর।

মূলত হ্যামস্ট্রিংয়ের চোটে মাঠ ছাড়তে হয়েছে টাইগারদের নিয়মিত উইকেটরক্ষক ব্যাটনম্যান মুশফিকুর রহিমকে। এতে ১৪ দিন ক্রিকেটের বাইরে থাকতে হচ্ছে তাকে। মুশফিকের চোটে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হলো সোহানের। ক্রিকেটের সবথেকে ‘ছোট্ট’ আসর টি-টোয়েন্টিতে সোহান ৬টি ম্যাচ খেলেছেন।

চলতি বছরে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে সোহান টি-টোয়েন্টি অভিষেক হয়। এরপর এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সঙ্গে ছিলেন সোহান। এ সময়ে খেলেছেন ৬ ম্যাচ। বিপিএলে রাজশাহী কিংসের হয়ে শুরুর দিকে ভালো করতে না পারলেও শেষ দিকে তার কার্যকরী ব্যাটিংয়ে ভালো ফল পেয়েছে দল। এদিকে ইনজুরি কাটিয়ে দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা টাইগার পেস সেনশন মোস্তাফিজের পরিবর্তে হয়েছে শুভাশীষ রায়ের।ফিজিওর পরামর্শে মোস্তাফিজুর রহমানকে এ ম্যাচে বিশ্রামে রাখা হয়েছে। ‘কাটার মাস্টারের’ পরিবর্তে সুযোগ পেয়েছেন তিনি।

ডানহাতি এই পেসারের আন্তর্জাতিক অভিষেক হলো। ৪৭টি লিস্ট ‘এ’ ম্যাচে ৫৮ উইকেট নিয়েছেন ২৮ বছর বয়সি শুভাশীষ। বিপিএলে খেলেছিলেন তামিম ইকবালের দল চিটাগং ভাইকিংসের হয়ে। অপরদিকে অফ ফর্মে থাকা সৌম্য সরকারের স্থলভাগে অভিষেক হয় তানভীর হায়দারের। ব্যাট হাতে ধারাবাহিকভাবে ব্যর্থতায় সৌমকে বোঝাই যাচ্ছে দলের! টিম ম্যানেজমেন্ট বারবার সুযোগ দিয়েও কোনো ফল পাচ্ছে না। প্রথম ওয়ানডেতে দৃষ্টিকটুভাবে আউট হওয়ায় সৌম্যর ওপর খেপেছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহেও। যে কোচ বারবার ব্যাকআপ করছিল সেই কোচই এবার তাকে আউট করে দিলেন দল থেকে! তার জায়গায় এসেছেন তানভীর হায়দার।

ব্যাটসম্যান হলেও তানভীরকে খেলানো হচ্ছে স্পেশালিস্ট লেগ স্পিনার হিসেবে। দল তার কাছ থেকে লেগ স্পিনটাই বেশি প্রত্যাশা করছে। ৪৩টি লিস্ট ‘এ’ ম্যাচের ক্যারিয়ারে তানভীর বল করেছেন ২৫ ম্যাচে। উইকেট পেয়েছেন মাত্র ১৪টি। পরিসংখ্যানের বিবেচনায় অনেকটাই পিছিয়ে তার বোলিং। কিন্তু সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেট ও ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দারুণ বোলিং করায় টিম ম্যানেজমেন্ট তাকে আন্তর্জাতিক মঞ্চে সুযোগ করে দিল। চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৪ উইকেট নিয়েছিলেন ২৫ বছর বয়সি এই ক্রিকেটার।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: