কৃষ্ণ সাগরে যে কারণে বিধ্বস্ত হয়েছিলো রাশিয়ান বিমানটি

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৬, ০৬:২৩ পিএম

আন্তর্জাতিক ডেস্ক: পাখার সমস্যার কারণেই কৃষ্ণ সাগরে বিধ্বস্ত হয়েছিলো টুপোলেভ-১৫৪ নামের রাশিয়ান বিমানটি।

রোববার বিধ্বস্ত হওয়া বিমানটির ফ্লাইট রেকর্ডার থেকে এমন তথ্যই পাওয়া গেছে। বিমানটির দুটি পাখা এক সঙ্গে খুলেনি বলেই এক পর্যায়ে নিয়ন্ত্রণ হারান পাইলট।

রাশিয়ান গণমাধ্যম জানাচ্ছে বিমান ক্রু'র উচ্চারণ করা দুটি শব্দ ছিলো এমন "দ্যা ফ্ল্যাপস..হেল!!"
রাশিয়ার অবকাশ কেন্দ্র সোচি থেকে রোববার স্থানীয় সময় সকাল ০৫:২৫ মিনিটে উড্ডয়নের ২ মিনিট পরেই উড়োজাহাজটি রাডার থেকে নিরুদ্দেশ হয়ে যায়।

পরে সোচি উপকূল থেকে দেড় কিলোমিটার দূরে ৫০ থেকে ৭০ মিটার গভীরে এর ধ্বংসাবশেষ মিলেছে বলে জানানো হয়।

টুপোলেভ-১৫৪ নামের সামরিক বিমানটি রাজধানী মস্কো থেকে যাত্রা শুরু করেছিলো। পরে জ্বালানি নিতে এটি সোচির এডলার বিমানবন্দরে অবতরণ করে।

দুর্ঘটনার পর সরকার ওই বিমানের আরোহীদের নামের একটি তালিকা প্রকাশ করেছে। তাতে আটজন সেনাসদস্য, নয়জন সংবাদকর্মী, বিমানের আটজন ক্রু এবং রুশ সেনাবাহিনীর একটি বিখ্যাত সঙ্গীতদল আলেক্সান্দ্রভ-এর ৬৪ জন সদস্য ছিলেন।

তাঁরা সিরিয়ার লাটাকিয়ায় রুশ ঘাঁটিতে নববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত মানবাধিকারকর্মী ফেয়ার এইড চ্যারিটির নির্বাহী পরিচালক এলিজাভেতা গ্লিংকা এবং দুইজন সরকারি কর্মকর্তাও ছিলেন বিমানটিতে।বিবিসি বাংলা

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: