ডিএনসিসি’র ‘শহর দেখা’ কার্যক্রম শুরু

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৭, ০৬:০৯ এএম

নিউজ ডেস্ক: ‘শহর দেখা’ কার্যক্রম শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। নগরবাসীকে সঙ্গে নিয়ে ডিজাস্টার রিস্ক রিডাকশন (ডিডিআর) পরিকল্পনার অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সিটি কর্পোরেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানিয় বাসিন্দাদের নিয়ে প্রথমবারের মত শহর দেখা কার্যক্রমটির যাত্রা রাজধানীর জোয়ার শাহারা এলাকার ওয়ার্ড নম্বর ১৭ থেকে শুরু হয়।

শহর দেখা কার্যক্রমের মধ্যে রয়েছে বিভিন্ন স্তরের নাগরবাসী, ওয়ার্ড পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যগণ, স্বেচ্ছাসেবী, বিভিন্ন ধর্মীয় নেতৃবৃন্দ, শিক্ষক ও আশপাশের বাসিন্দাদের নিয়ে বিভিন্ন দলে বিভক্ত হয়ে আশপাশের বিভিন্ন দুর্যোগ ঝুকি, সমস্যা, বিভিন্ন সেবা সংস্থার খুটি, তার ও সঞ্চালন লাইন, সমস্যা যুক্ত ড্রেনেজ ও পানির পাইপ ব্যবস্থাপনা ইত্যাদি বিষয় চিহ্নিত করা।

তারা বিভিন্ন সমস্যা সংবলিত একটি চিত্র তৈরি করবে এবং এই কার্যক্রমের মাধ্যমে কিভাবে এসব সমস্যা নিরসন করা যায় তা নিয়ে আলোচনা করবে।

‘ক্যাপাসিটি বিল্ডিং ফর কমিউনিটি বেইজ ডিডিআর ইন আরবান এরিয়া অফ বাংলাদেশ’ প্রকল্পের আওতায় ডিএনসিসি এই কার্যক্রমের উদ্যোগ নিয়েছে। একটি দুর্যোগ ঝুকি মুক্ত সুন্দর নগরী গড়ে তোলার লক্ষ্যে স্থানীয় পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা এবং তা বাস্তবায়নে গত বছর ডিএনসিসি প্রস্তাবনার অংশ হিসেবে এই উদ্যোগটি নেওয়া হয় বলে জানানো হয়।

ডিএনসিসি এর পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনার তত্বাবধায়ক প্রকৌশলী তারিক বিন ইউসুফ বলেন, একটি অংশগ্রহণমূলক নাগরিক সমাজ গঠনের গুরুত্ব বিবেচনা করে আমরা ডিডিআর পরিকল্পনার অংশ হিসেবে নগরীর অন্যান্য ওয়ার্ডেও এই কার্যক্রম শুরু করব।

তিনি বলেন, জাপান বা অন্যান্য দুর্যোগ ঝুকি প্রবন দেশের মত সচেতনতা ও জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে ডিডিআর পরিকল্পনার আওতায় এই উদ্যোগ গ্রহণ করেছি, যার মাধ্যমে দুর্যোগ ব্যবস্থাপনায় স্থানীয় সরকার পর্যায়ে কিভাবে সহায়তা করা যায়, তা তুলে ধরা হবে।

এর আগে গত বছর জাপানের ডিডিআর কমিউনিটি বিশেষজ্ঞদের আয়োজনে ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ জিন্নাত আলী ফিলিপাইনের মাকাতি শহরে একটি ডিডিআর কর্মশালায় অংশগ্রহণ করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: