বিশ্ব কিডনি দিবস আজ

প্রকাশিত: ০৯ মার্চ ২০১৭, ০৮:৩০ এএম

ঢাকা: আজ ৯ মার্চ, বিশ্ব কিডনি দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে ‘বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ ও কিডনি ফাউন্ডেশন যৌথভাবে কর্মসূচী হাতে নিয়েছে।

এর মধ্যে রয়েছে র‌্যালি ও আলোচনা সভা। এবছর দিবসটির প্রতিপাদ্য হলো- ‘স্থূলতা কিডনী রোগ বাড়ায়, সুষ্ঠু জীবনযাপনে সুস্থ কিডনী।’ ২০০৬ সাল থেকে প্রতি বছর ৯ মার্চ সারা বিশ্বে কিডনি দিবস পালিত হচ্ছে।

বর্তমানে অসংক্রামক ব্যাধিতে আক্রান্ত রোগীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। জন্মগত ত্রুটি, বংশগত রোগ, স্থূলতা, নেফ্রাইটিস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অপর্যাপ্ত পানি পান, ব্যাথানাশক ঔষধ সেবনসহ নানাবিধ কারণে বিশ্বে ধীর গতির কিডনি বিকল রোগীর সংখ্যা ক্রমাগত বেড়ে চলেছে।

কিডনি রোগের ভয়াবহতা থেকে মুক্ত থাকতে হলে অবশ্যই স্থূলতা পরিহার করতে হবে। মেদকে না বলতে হবে। স্বাস্থ্যসম্মত জীবন যাপন করলেই স্থূলতা দূর হবে। এজন্য আমাদের জনসচেতনতা বাড়াতে হবে বলে জানান বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসেবে অনুযায়ী বডি মাস ইনডেক্স (বিএমআই) যদি ২৫ থেকে ২৯.৯ হয় তবে তাকে অত্যধিক ওজন, আর ৩০ এর অধিক হলে তাহলে স্থূলতা বলে।

বর্তমান বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোনো না কোনো কিডনি রোগে ভুগছে। এই হার দিন দিন বাড়ছে। এদের মধ্যে প্রতি বছর ৪০ হাজার রোগী ধীর গতির কিডনি রোগে আক্রান্ত হচ্ছেন। ওই সব রোগীর কিডনি কয়েক বছরের মধ্যে সম্পূর্ণ বিকল হয়ে যায়। তখন তারা বেঁচে থাকার জন্য প্রতি ৬ মাস অন্তর অন্তর ডায়ালাইসিসের মত ব্যয়বহুল চিকিৎসা করাতে বাধ্য হন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: