জিএসপি ইস্যুতে যুক্তরাষ্ট্র আগের অবস্থানেই

প্রকাশিত: ০৯ মার্চ ২০১৭, ০৭:০৮ পিএম

জিএসপি ফিরে পাওয়ার জন্য বাংলাদেশকে যে শর্ত দেওয়া হয়েছে সেগুলো পূরণ করতে সরকারকে আরো দৃঢ়ভাবে কাজ করতে হবে। এ বিষয়ে যুক্তরাষ্ট্র আগের অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট।

বৃহস্পতিবার আশুলিয়ার ইউনিক বাসস্ট্যান্ডে ওয়ার্কাস কমিউনিটি এসোসিয়েশন সেন্টারে আওয়াজ ফাউন্ডেশনের পরিদর্শন ও পর্যবেক্ষন শেষে এক সংবাদসম্মেলনে তিনি এ কথা জানান।

মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্সেসের (জিএসপি) জন্য যে শর্তগুলো বেধে দেওয়া হয়েছিল সেগুলো পূরণ করতে হবে। সেগুলো প্রতিপালনে সরকারকে আরও দৃঢ়ভাবে এগিয়ে আসতে হবে। তবে মূল কাজটা কিন্তু শিল্প মালিকদেরই। বাংলাদেশ এই সুবিধাভুক্ত দেশ হোক । তবে সে জন্য আরও উদ্যোগ গ্রহণের ওপর জোর দেন তিনি।

ঘরের স্ত্রীর সঙ্গে যদি ভালো সম্পর্ক তৈরি করা যায় তবে, কোনো দ্বন্দ্ব থাকে না; সেখানে কোনো তৃতীয় পক্ষও অনুপ্রবেশ করতে পারে না; অস্থিরতা হয় না। বাংলাদেশকেও পোশাক খাতের সেই অস্থিরতা দূর করতে নিজেদের মালিক-শ্রমিক মধ্যে সম্পর্ক উন্নয়ন করতে হবে।

মালিক শ্রমিকদের আলোচনার মাধ্যমে এই শিল্পকে আরও শক্তিশালী করতে হবে।

এসময় তার সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন, বিজিএমইএ এর অতিরিক্ত সচিব মনসুর খালেক আওয়াজ ফাউন্ডেশনের কান্ট্রি ডাইরেক্টর এ্যালেঞ্জু, প্রধান নির্বাহী নাজমা আক্তার, পরিচালক অপারেশন মহিদুল ইসলাম নয়নসহ ফাউন্ডেশনের কর্মকর্তারা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: