ডায়াবেটিসে ভুগছেন? জেনে নিন ৯টি ম্যাজিকাল খাবার সম্পর্কে!

প্রকাশিত: ১০ মার্চ ২০১৭, ০৩:১৩ পিএম

অনলাইন ডেস্ক: আমরা এমন যুগে বাস করছি যেখানে অসুস্থ হলে আমরা হাজার রকম ওষুধের মধ্যে নিরাময় খুঁজি। কিন্তু যত দিন যাচ্ছে প্রমাণ হয়ে যাচ্ছে সুস্থ থাকার জন্য ওষুধের বদলে সঠিক খাওয়ার-দাওয়ার প্রয়োজনীয়তা।

বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে ক্রনিক ডিজিজ বা দীর্ঘস্থায়ী ব্যাধি হওয়ার মূল কারণ হলো খারাপ ডায়েট। অন্তত ডায়াবেটিসের ক্ষেত্রে তো এমনটাই হয়। আজকে রইলো ৯টি খাবারের হদিস যা ডায়াবেটিসের রুগীদের জন্য অত্যন্ত জরুরী-

১) বিনস আর লেন্টিল: বিনস আর লেন্টিলে খুব কম ক্যালোরি থাকে। একই সঙ্গে এতে হাই প্রোটিন ও ফাইবার আছে। এছাড়াও এতে পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম আছে যা ডায়াবেটিসের রোগীদের জন্য খুব জরুরী।

২) ক্যাপসিকাম: রেড‚ ইয়েলো বা গ্রিন যে কোন ক্যাপসিকামই ভালো। এতে হাই ডায়েটারি ফাইবার আছে। এছাড়াও এতে ভিটামিন ‌‘এ’ আর ‘সি’ আছে। একইসঙ্গে পটাশিয়াম এবং ক্যালসিয়ামও আছে।

৩) ফ্যাট ফ্রি ডেয়ারী: ডায়বেটিসের রুগীদের জন্য ফ্যাট ফ্রি ডেয়ারী প্রডাক্টস খুব উপকারী। এই মিল্ক প্রডাক্টে উচ্চ পরিমাণে ভিটামিন ‘ডি’ আছে। এছাড়াও দাঁত মজবুত করে।

৪) মাশরুম: মাশরুমে চিনি প্রায় থাকে না বললেই চলে। এতে ভিটামিন ‘ডি’ আছে। একই সঙ্গে মাশরুমে ফ্যাট থাকে না‚ ফলে শরীর থেকে কোলেস্টেরল কমাতেও সহায়তা করে।

৫) বাদাম: বাদামে উচ্চ পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট থাকে যা শরীরে ‘গুড কোলেস্টেরলের’ বৃদ্ধি ঘটায়। এছাড়াও বাদামে ম্যাগনেশিয়াম এবং ফাইবার থাকে।

৬) ঢ্যাঁড়স: ভিন্ডিতে উচ্চ পরিমাণে পটাশিয়াম‚ ভিটামিন ‘বি’‚ ভিটামিন ‘সি’‚ ফলিক অ্যাসিড আর ক্যালসিয়াম আছে। উপরন্তু এতে ক্যালোরির মাত্রাও কম। এছাড়াও এতে ডায়েটারি ফাইবারের মাত্র বেশি থাকায় শরীরের জন্য ভালো।

৭) মিষ্টি আলু: যাদের টাইপ ২ ডায়বেটিস থাকে তাদের বেশিরভাগই আলু খেতে ভালোবাসে। কিন্তু এতে যে স্টার্চ থাকে তা ওদের শরীরের জন্য খুব ক্ষতিকারক হয়। তাই আলু খাওয়া বন্ধ করতে হয়। কিন্তু মিষ্টি আলু বিকল্প হতে পারে। এতে উচ্চ পরিমাণে ফাইবার‚ ভিটামিন ‘এ’ এবং ‘সি’ আছে।

৮) টমেটো: টমেটোতে ভিটামিন ‘সি’ আর ‘এ’ আছে | এছাড়াও এতে লাইকোপিন নামের এক ধরণের অ্যান্টি অক্সিডেন্ট আছে। পরীক্ষা করে দেখা গেছে লাইকোপিন হার্ট ডিজিজ কমাতে সক্ষম।

৯) গম: আমরা জানি গমের মধ্যে উচ্চ পরিমাণে ফাইবার আছে। এছাড়াও এতে ওমেগা ৩‚ ফলিয়েট‚ ম্যাগনেশিয়াম‚ পটাশিয়াম আর ক্রোমিয়াম আছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: