‘হোম অব ক্রিকেট’ এখন ধু ধু মরুভূমি (ভিডিও)

প্রকাশিত: ২২ মার্চ ২০১৭, ০১:৩৮ এএম

‘হোম অব ক্রিকেট’ বলতেই চোখে ভেসে উঠে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। যেখানে রয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সুখ-দুঃখ, জয়-পরাজয় আর হাজারও অর্জনের স্মৃতি। কিন্তু আপনি এখন স্টেডিয়ামটি এক নজর দেখলে চিনতেই পারবেন না; এটা কি সেই ‘হোম অব ক্রিকেট’! যেখানে তামিমের ছক্কা, সাকিবের ঘূণি, মোস্তাফিজের উইকেট আর নেতৃত্ব চলতো মাশরাফি-মুশফিকদের!

এখন তো ‘হোম অব ক্রিকেট’ ধু ধু বালুচর! এ যেন সাহারা মরুভুমি! না এটাকে মরুভুমি বানানোর মোটেও ইচ্ছে নেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। মূলত, মাঠ সংস্কারের জনপ্রিয় প্রতিষ্ঠান ‌‘ল্যাবোস্পোর্টস’ এর কর্ণধার ক্যাথ ম্যাকলফি এর পরামর্শে আউটফিল্ড ও পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে কাজ চলছে।

নিষ্কাশন ব্যবস্থার জন্য মাঠের উপরিভাগ থেকে ছয় ইঞ্চির মতো মাটি তুলে ফেলা হয়েছে। সে সাথে মাঠ থেকে বৃষ্টির পানি যেসব পাইপের সাহায্যে বাইরে যেত সেগুলো পরিষ্কার, প্রয়োজনে মেরামত এবং নতুন করে বসানো হচ্ছে। আর মাঠে ফেলা হবে বালু মাটি (সিলেট স্যান্ড), তার ওপর লাগানো হবে বারমুডার ঘাস।

গঠন কাঠামো অনুযায়ী শেরে-ই-বাংলা স্টেডিয়ামের তলার অংশে ৭৫ মিমি ঘনত্বে ছড়ানো আছে পাথর কণা। এর ওপর আরও ৭৫ মিমি ঘনত্ব নিয়ে আছে বালি ও মাটির (সিলেট ও অরগানিক স্যান্ড) স্তর। আউটফিল্ডের কাজে হাত দেওয়ার আগে নতুন করে কালো মাটি ফেলা হয়েছে উইকেটেও। দুই ইঞ্চির মতো সরিয়ে ফেলা হয়েছে পুরোনো মাটি । আউটফিল্ড এবং পানি নিষ্কাশনের উন্নয়নের কাজ চলবে আগষ্ট পর্যন্ত। এপর পর থেকে আবারও আগের রূপে ফিরবে ‌‘হোম অব ক্রিকেট’।

২০০৬ সালের ৮ ডিসেম্বর বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু হিসেবে অভিষেক হয় মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের। এবারের এগেও একবার সংস্কার করা হয়েছিল আউটফিল্ডের। ২০১২ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত চলে আউটফিল্ড সংস্কারের কাজ।

এদিকে ঘরের মাঠে জাতীয় দলের কোন ম্যাচ না থাকলেও অনুষ্ঠিত হতে যাচ্ছে ইমার্জিং এশিয়া কাপ, আর আগামী মাসে বসতে যাচ্ছে জনপ্রিয় ঘরোয়া টুনামেন্ট ডিপিএল। সংস্ারের কারনে ৭ এপ্রিল থেকে অনুষ্ঠিত হতে যাওয়ায় প্ওরিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের ভেন্যু তালিকায় নেই মিরপুরের এ মাঠটি। লিগে খেলা গুলো হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম ও বিকেএসপির দুটি মাঠে।

ভিডিওতে স্টেডিয়ামের বর্তমান দৃশ্য দেখতে এখানে ক্লিক করুন

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: