ঝিনাইগাতীতে ভুট্টা চাষের উজ্জ্বল সম্ভাবনা

প্রকাশিত: ২৩ মার্চ ২০১৭, ১২:০৪ পিএম

শেরপুরের ঝিনাইগাতীতে ভুট্টা চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। উপজেলার মাটি ও আবহাওয়া ভুট্টা চাষের অত্যন্ত উপযোগী। পরীক্ষামূলকভাবে ভুট্টা চাষ করে ইতিমধ্যে অনেকেই সফলতার মুখ দেখেছেন। বোরো ধান আবাদের তুলনায় ভুট্টা আবাদে সেচ ও পরিচর্যা খরচ তুলনামূলকভাবে অনেক কম। কম খরচে বেশি লাভের আশায় ধান ছেড়ে লাভজনক ফসল ভুট্টা চাষে আগ্রহও বাড়ছে কৃষকের।

তাই তারা এখন বাণিজ্যিকভাবে ভুট্টার আবাদ শুরু করেছেন। উপজেলার প্রতাবনগর, আয়নাপুর, বিধানপুর, হলদী গ্রাম, ভারুয়া, ভারুয়ামারী, ঝিগাতলা, চত্তল গ্রামের চাষিরা গত দেড়মাস ধরে ভুট্টা পরিচর্য়ায় ব্যস্ত সময় পার করছেন। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলায় এবার ২০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। যা গত বছরের চেয়ে ২ হেক্টর বেশি। উপজেলার প্রতাবনগর গ্রামের কৃষক শাহীন মিয়া (৪১) জানান, তিনি ২০১৪ সালে পরীক্ষামূলকভাবে ৩ একর জমিতে ভুট্টা চাষ করেন।

এতে তার খরচ হয় ৭৫ হাজার টাকা। আর উৎপাদিত ভুট্টা বিক্রি হয় ১ লাখ ৮০ হাজার টাকা। এ সফলতার কারণে ২০১৫ সালে তিনি ৫ একর এবং এবার ৯ একর জমিতে ভুট্টা আবাদ করেছেন। ধান চাষের তুলনায় ভুট্টা চাষ লাভজনক হওয়ায় তার (শাহীনের) দেখাদেখি ওই গ্রামের শ্যামল, দুলাল,আশ্রাব আলীসহ অনেকেই ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন।

এ ব্যাপারে ঝিনাইগাতী উপজেলা কৃষি কর্মকর্তা কোরবান আলী বলেন, ধান চাষের তুলনায় ভুট্টা চাষে খরচ কম ও উৎপাদন বেশি হওয়ায় দিন দিন ভুট্টা চাষীর সংখ্যা বাড়ছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: