যুক্তরাষ্ট্রে বোমা হামলার হুমকি দাতা ইসরায়েলি আটক

প্রকাশিত: ২৪ মার্চ ২০১৭, ০৩:৫২ পিএম

আন্তর্জাতিক ডেস্ক:যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের ইহুদি কবরাস্থানে বোমা হামলার হুমকি দিয়ে আসছিল এক ইহুদি যুবক। একমাস ধরে আর্ন্তজাতিকভাবে তদন্ত করার পর বৃহস্পিতিবার ইসরায়েল পুলিশ তাকে আটক করেছে। কেবল যুক্তরাষ্ট্রেই ১ শ’ বোমা হামলার হুমকি দেয় সে। যুক্তরাষ্ট্র ছাড়া অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডেও হামলার হুমকি দিয়েছিল।

নিউ ইয়র্ক ডেইলি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে মাইকেল কাইদার নামে ওই কিশোর যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের যৌথ নাগরিক। ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় শহর আশকিনর থেকে তাকে গ্রেফতার করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

সিএনএন আরো জানায়, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা (এফবিআই)’র সহযোগিতায় ইসরায়েলের পুলিশ দক্ষিণ ইসরায়েল থেকে এই কিশোরকে ধরতে সক্ষম হয়। শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই ২ শ’ ইহুদি সেন্টার ও কবর স্থানে বোমা হমলার হুমকি দেওয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের প্রায় ৩৩ টি অঙ্গরাজ্যে এই হামলার হওয়ার আশঙ্কা করা হয়েছিল।

ইসরায়েলে আটককৃত ১৯ বছর বয়সী এই কিশোর কাউদার মানসিকভাবে অসুস্থ বলে জানিয়েছে তার আইনজীবী গালিত ব্যাশ। ১৪ বছর বয়সে তার মাথায় টিউমার ধরা পড়ে। এরপর থেকেই সে অস্বাভাবিক আচরণ করতে থাকে বলে জানায় গালিত।

শিরাজ বাতিন নামের এক প্রতিবেশিও কিশোরটির অস্বাভাবিক আচরণের কথা উল্লেখ করেছেন। তিনি জানান ওই সময় একা থাকত আর তার সর্বসময়ের সঙ্গী ছিল তার কম্পিউটার। কম্পিটারের মাধ্যমে সে হুমকির কাজ করেছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: