শিশুর শরীরে পরজীবী আরেক শিশু!

প্রকাশিত: ২৭ মার্চ ২০১৭, ০৯:১৪ এএম

নিউজ ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রে একজন ১০ মাস বয়সী মেয় ডমিনিকের পিঠে অস্ত্রোপচার করা হয়েছে। জন্মের পর থেকে আজ পর্যন্ত তার পিঠে যমজ আরেক শিশুর কিছু অংশ সংযোগ করা ছিল। অবশেষে অস্ত্রোপচারের মাধ্যমে ডাক্তারেরা এই অংশ অপসারণ করতে পেরেছেন। জন্মের পর থেকে ডমিনিক তার পিছনে পরজীবী যমজ বহন করে আসছেন।

তার অতি ক্ষুদ্র মেরুদণ্ডে এক্স-রে করার পর ডাক্তাররা অতি সাবধানতার সাথে অস্ত্রোপাচার করার জন্য অগ্রসর হয়। ছয় ঘণ্টার দীর্ঘ অস্ত্রোপচারের পর তারা সফলভাবে একটি অতিরিক্ত শ্রোণীচক্র, পা এবং ছোট পায়ের আঙ্গুল যা তার পিঠে সংযুক্ত ছিল, তা কেটে ফেলতে সক্ষম হন।

এনডিটিভি প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, ডাক্তারদের মাঝ থেকে জন রুজ জানান, শিশুটির শরীরে এমন এক পরজীবী যমজ শিশুর অংশ ছিল, যা আসতে আসতে ডমিনিক এর জীবন শেষ করে দিত। জন রুজ শিকাগোর অ্যাডভোকেট চিলড্রেনস হাসপাতালের কাছে আরেকটি হাসপাতালের পেডিয়াট্রিক নিউরোসার্জারির পরিচালক।

ডাক্তার জানায়, কনজয়েন্ড শিশু হল, এক শিশুর শরীরে আরেজ শিশুর শরীরের বিভিন্ন অংশ জন্মানো। এতে করে কনজয়েন্ড শিশুদের চলাচলে অনেক সমস্যা দেখা যায়। শরীরের বিভিন্ন অংশ দিয়ে তারা ঠিকমত কাজ করতে পারে না। ডাক্তার এই অংশগুলোকে পরজীবী বলে থাকে।

এমন আরও বিরল পরজীবী rachipagus যমজ জন্ম নিয়েছে, যাদের মেরুদণ্ড সংযুক্ত ছিল। শিকাগোতে এই প্রথম এরকম শিশুর দেখা মিলল।

রুজ আরও জানান, আজ পর্যন্ত সারা বিশ্বে এরকম ৩০ জন শিশুর সমস্যা রেকর্ড করা হয়েছে। ডমিনিকের নাম শিকাগোর রোগী হিসেবে নথিভুক্ত করা থাকবে।-সূত্রঃ জি নিউজ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: