সবার নজর উ. কোরিয়ার প্রতি

প্রকাশিত: ২৮ মার্চ ২০১৭, ০৪:১৭ পিএম

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়া আগামী মাসে ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালাবে বলে ব্যাপক জল্পনা-কল্পনা চলছে। দেশটির প্রধান পরমাণু পরীক্ষা কেন্দ্র পুঙ্গিরই’তে বিশাল খনন কাজকে ঘিরে এসব জল্পনার সৃষ্টি হয়েছে।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহ্যাপ সংবাদ সংস্থা এ খবর দিয়েছে। বেইজিংয়ের নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে এ খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়া প্রধান পরমাণু পরীক্ষা কেন্দ্রের দু’টি সুড়ঙ্গে খনন কাজ অব্যাহত রেখেছে এবং এতে কূটনৈতিক মহল উদ্বেগ সৃষ্টি হয়েছে।

খবরে আরও বলা হয়েছে, খনন কাজ শেষ হওয়ার পর দু’টোতেই এক সাথে পরমাণু পরীক্ষা চালানো হবে নাকি স্বল্প বিরতি দিয়ে আলাদা আলাদা পরীক্ষা চালানো হবে তা বের করতে অনেক হিসাব করতে হবে বলে এ সূত্র দাবি করছে। এ ছাড়া, কি ধরণের পরমাণু উপাদান ব্যবহার করা হবে তাও নির্ধারণ করা যায় নি।

আগামী মাসে পরমাণু পরীক্ষা চালানোর তিনটি সম্ভাব্য তারিখের কথা এ সূত্র থেকে বলা হয়েছে। আগামী মাসের প্রথম দিকে চীন-মার্কিন শীর্ষ সম্মেলনের সময়ে এ পরমাণু পরীক্ষা হতে পারে। কিংবা উত্তর কোরিয়ার সাবেক নেতা কিম ইল-সুংয়ের জন্মদিন ১৫ এপ্রিল কিংবা কোরিয় গণ ফৌজের প্রতিষ্ঠা বার্ষিকী ২৫ এপ্রিল এ পরীক্ষা চালানো হতে পারে।

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত দেড় বছরে উত্তর কোরিয়া ২৫ দফা ক্ষেপণাস্ত্র এবং দুই দফা পরমাণু পরীক্ষা করেছে। দেশটির দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্রে পরমাণু বোমা বসানোর পরীক্ষার অংশ হিসেবে এগুলো চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: