জ্বালানি ছাড়াই বিদ্যুৎ উৎপাদন

প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০১৪, ০১:০২ এএম

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: প্রচলিত কোন রকমের জ্বালানি ব্যবহার ছাড়াই শুধু অভিকর্ষ শক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি আবিষ্কার করেছে দিনাজপুরের শাহিদ হোসাইন। শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাব ভিআইপি লাউঞ্জে আয়োজিত হেকমত ইঞ্জিন নামে এই প্রযুক্তিটির উদ্বোধনী অনুষ্ঠানে তার এই আবিষ্কার কথা জানান।

শাহিদ হোসাইন জানান, যে পদ্ধতিতে প্রথাগত কোনো জ্বালানির মতো তেল, গ্যাস, কয়লা ইত্যাদি দরকার হবে না। এই আবিষ্কারকে হেভি সারকুলার মুভিং অবজেক্টস ট্রিগারিং এর্নাজি বা হেকমত ইঞ্জিন বলা হয়।

ইঞ্জিনটি পরীক্ষামুলক ভাবে ২বছন ধরে গাজীপুরের টঙ্গিতে ৮০ কিলোওয়াট ক্ষমতার একটি পাওয়ার প্ল্যান্টে সফলতার সঙ্গে চলছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে বিজ্ঞানী ড. শমসের আলী বলেন, বাণিজ্যিকভাবে এই প্রযুক্তিতে উৎপাদিত বিদ্যুতের দাম প্রতি ইউনিটের দাম পরবে সব্বোচ ৭৫ পয়সা। অথচ বর্তমানে দেশে বানিজ্যিকভাবে উৎপাদিত বিদ্যুতের খরচ প্রতি ইউনিট ৬ থেকে ৮টাকা। নতুন এই প্রযুক্তিতে বিদ্যুৎ উৎপাদন করলে কয়েক হাজার কোটি টাকা সাশ্রয় হবে। প্রযুক্তিটি মেয়াদ ৩০ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে বলেও জানান তিনি।

‘প্রজেক্ট দেশে বাইরে বিক্রি করে দেওয়া হবে কি না’ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শাহিদ বলেন, এক বছর আগে আমেরিকার একটি কোম্পানি দেড় মিলিয়ন ডলার দিয়ে এটি কিনতে চেয়েছিল কিন্তু বিক্রি করিনি। বাংলাদেশের মানুষ এই প্রযুক্তির সেবা পাক তাই আমি চাই। তবে সেজন্য প্রয়োজন সরকারি বা বেসরকারি পৃষ্টপোষকতা।

এই প্রযুক্তি উন্নয়নে ও প্রয়োগে সরকারি ও বেসরকারি পৃষ্টপোষক প্রতিষ্ঠানগুলোর প্রতি এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: