'আমি রশি ঠিকমতো ধরতে পারছি না'

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৪, ০৬:৩০ এএম

শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে চার বছরের শিশু জিহাদ পড়ে যায় রাজধানীর শাহজাহানপুরের রেলওয়ের মাঠসংলগ্ন পানির পাম্পের ৩শ' ফুট গভীরে। পাইপটির ব্যাস ১২ ইঞ্চি। 'আমি রশি ঠিকমতো ধরতে পারছি না'

খবর পেয়ে বিকেল সাড়ে ৪টা থেকে শিশুটিকে উদ্ধারে অভিযান শুরু করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। রুদ্ধাশ্বাস অভিযানে প্রথমেই তাকে বাঁচানোর জন্য দেওয়া হয় অক্সিজেন। এরপর পাঠানো হয় কোমল পানীয়। পাইপের ভেতর রশি, বস্তা ও জাল পাঠিয়ে শিশুটিকে উদ্ধারের প্রাণান্তকর চেষ্টাও চলে। কয়েক দফা ছোট্ট শিশুর কোমল হাত রশিকে স্পর্শ করলেও তা শেষ পর্যন্ত শক্ত করে ধরে রাখতে পারেনি। আলো জ্বালিয়ে শিশুটিকে অভয় দেওয়ার চেষ্টা চলতে থাকে।

উদ্ধার অভিযানের প্রথম দিকে শিশুটি পাইপের ভেতর থেকে শুধু একটি কথা বলে। সে বলে, 'আমি রশি ঠিকমতো ধরতে পারছি না।'

রাত সাড়ে ৮টার দিকে ঘটনাস্থলে নেওয়া হয় উদ্ধাকারী ক্রেন। ৩শ' ফুটের গভীর পাইপ টেনে উঠাতে চলছে অভিযান। তবে ততক্ষণে পাইপের ভেতর থেকে শিশুটির আশা জাগানিয়া কণ্ঠটি ক্ষীণ হয়ে আসে। তবে উদ্ধারকর্মীরা বলছেন-শিশুটি শব্দ করছে, জীবিত আছে সে।

রাত ১১টা পর্যন্ত জিহাদকে উদ্ধার করা যায়নি। উদ্ধার অভিযানে থাকা ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রফিকুল ইসলাম জানান, শুরুতেই তারা পাইপে কান পেতে শিশুটির চিৎকার শুনতে পান। ডাকেও সাড়া দেয় শিশুটি। এরপরই সর্বশক্তি নিয়ে উদ্ধারে তৎপর হন তারা। রশি নামানো হয় পাইপের ভেতর। শিশুটি সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রশিটি ধরে ছিল। একটু টান দেওয়ার পরই সেটি হালকা হয়ে যায়। এমনিভাবে আরও কয়েক দফা চেষ্টার পর জিহাদের হাত পর্যন্ত রশি পৌঁছানো সম্ভব হয়। তবে টান দিতেই সেটি ছেড়ে দেয় সে।-সমকাল।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: