বিশ্বের শ্বাসরুদ্ধকর ৫টি স্থান! (ছবিসহ)

প্রকাশিত: ১২ জুলাই ২০১৫, ০২:৩৩ এএম

আপনি যদি ভ্রমণপ্রিয় হয়ে থাকেন, তাহলে অবশ্যই বিশ্বের এই ৭টি জায়গায় আপনার ভ্রমণ করা উচিৎ। এই স্থানগুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও বিপদজনক। এসব স্থানে অনেকেই মারা যান, কিন্তু এখনও এখানে ভ্রমণের ক্ষুধা অনেক অ্যাডভেঞ্চার প্রিয় মানুষের মাঝে রয়েছে। এখানে, বিশ্বের সে ৫টি শ্বাসরুদ্ধকর জায়গার বর্ণনা দেয়া হল, আপনি যদি এখনে ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করতে চান, তাহলে আপনার জীবনের ঝুঁকি নিতে হবে।

১. মহের ক্লিফ, আয়ারল্যান্ড:
আপনি যদি সবচেয়ে শ্বাসরুদ্ধকর কোন সাইক্লিং ট্রিপ খুঁজে থাকেন, তাহলে আয়ারল্যান্ডের পশ্চিমে অবস্থিত মহের ক্লিফ আপনার জন্য পারফেক্ট জায়গা। এখানের রাস্তা মাত্র ৪ ফুট দৈর্ঘ্যের। ৭০২ ফুট উপর থেকে , এটি আটলান্টিক উপকূল বরাবর ৮ কিলোমিটার পর্যন্ত প্রসারিত। এটা সর্বোচ্চ বিন্দুর কাছাকাছি থাকার কারণে দর্শকরা মহের এর ক্লিফ থেকে O'brien এর টাওয়ার দেখতে পারেন।


২. মন্ট ব্লান্স বক্স, ফ্রান্স:
আপনার হৃত্স্পন্দন লঙ্ঘন হতে পারে অথবা আপনি যদি উচ্চতা ভয় পেয়ে থাকেন, তাহলে এখানে আসা আপনার জন্য আরও ভয়ানক হতে পারে। একটি গ্লাসের তৈরি বক্স যেখান থেকে সম্পূর্ণ শহর দেখা যায়, চামনিক্সের কাছাকাছি আইগুইল ডু মিডি পার্ক, যা ১২,৬০৪ ফুট উপরে অবস্থিত। ফ্রান্স থেকে ৩৬০ ডিগ্রী এঙ্গেলে ইউরোপের সবচেয়ে লম্বা শিখর Mont Blanc এখান থেকে দেখা যায়। ইঞ্জিনিয়ারদের মতে, এখানে প্রতি ঘণ্টায় ২২০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয় এবং অধিকতর সময় এখানের তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে। সেখানে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হয়, কিন্তু, তা কি আপনার জন্য যথেষ্ট?


৩. জিরাগবল্টেন, নরওয়ে:
পর্বত ক্লাইমবার্সদের জন্য একটি জনপ্রিয় আকর্ষণ Kjeragbolten Kjerag পর্বত। যেখানে, দুই পাথরের ভিতরে একটি শিলা প্রবেশ করা অবস্থায় রয়েছে। আপনি একটি ক্যামেরা সম্মুখীন হয়ে, সেখানে একটি স্মিত ছবি ক্লিক করতে পারেন। কিন্তু, আপনি ভয় না পেতে চাইলে অবশ্যই নিচে তাকাবেন না। এটা স্বাভাবিকভাবেই মাধ্যাকর্ষণ চ্যালেঞ্জিংকে মোকাবেলা করে আটকিয়ে রয়েছে।. এটা ফটো ক্লিকের জন্য একটি জনপ্রিয় সাইট,কিন্তু শুধুমাত্র সাহসী হৃদয়ের জন্য।


৪. সিজু গুহা, মেঘালয়:
মেঘালয় সিজু গুহা ভারতে প্রথম চুনাপাথরের প্রাকৃতিক গুহা হিসেবে পরিচিত। আপনার এই সম্পূর্ণ গুহা পাড়ি দেয়ার জন্য ১৩২ কিলোমিটার পথ হাঁটতে হবে। গুহার ভেতরের গড় তাপমাত্রা ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস। এই গুহার মাঝে পৃথিবীর সবচেয়ে সুন্দর নদী প্রবাহিত হয়। আপনি গুহা থেকে বের হবার জন্য দুটি পাহাড় সংযোগ করে একটি নড়বড়ে দড়ি সেতুর পাশ দিয়ে যেতে পারেন। এতে আপনি কিছু রোমাঁচিত অনুভব করতে পারেন।


৫. ডেভিলস পুল, জাম্বিয়া:
ডেভিলস পুল এমন কিছু যা মানুষের জন্য তৈরী নয়। হয়ত, তা শয়তানদের জন্য তৈরি করা হয়েছে। জাম্বিয়ার কাছাকাছি লিভিংস্টোন দ্বীপে জলপ্রপাত প্রান্তে এর অবস্থান। এই স্থানে অনেক দুঃসাহসী মৃত্যুর শিকার হয়েছেন। যারা স্বাভাবিকভাবেই তাদের ক্যামেরায় ৩৫৫ ফুট নির্ঝর একটি নিখুঁত দৃশ্য ক্যাপচার করার চেষ্টা করেছেন, তারা মৃত্যুমুখে পতিত হয়েছে। এটি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক পুল বলে মনে করা হয়। নদীর প্রবাহ যখন কমতে থাকে, তখন একটি শিলা বাধা হিসেবে সেখানে দেয়া হয়। ডানপিটে সাঁতারু তখন জল ক্যাসকেড ঝরনার উপর বিন্দু থেকে প্রায় কয়েক ফুট স্প্ল্যাশ করতে সক্ষম হয়।–সূত্র: স্টোরিও।

সম্পাদনা: ফাতেমা তুজ জোহুরা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: