সত্য গোপন করায় ফেঁসে যেতে পারেন স্মৃতি ইরানি

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৫, ০১:৫৯ এএম

আন্তর্জাতিক ডেস্ক: হলফনামায় মিথ্যা তথ্য ও শিক্ষাগত যোগ্যতার ভুয়া সার্টিফিকেট জমা দেয়ায় মামলায় ফেঁসে গেলেন ভারতের কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি। শুক্রবার ভারতীয় নির্বাচন কমিশন এবং দিল্লি বিশ্ববিদ্যালয়কে স্মৃতি ইরানির ডিগ্রি সংক্রান্ত নথি জমা দেয়ার নির্দেশ দেন আদালত।

জনস্বার্থে একজন সাংবাদিকের করা এই মামলার নথিতে বলা হয়েছে, ২০০৪ সালে লোকসভা নির্বাচনে লড়তে গিয়ে তিনি হলফনামায় বলেন, ১৯৯৬ সালে দিল্লি বিশ্ববিদ্যালয়ের করেসপন্ডেন্স কোর্সে স্নাতক (বিএ) পাস করেছেন। যদিও ২০১১ সালে সাত বছর পর তিনি যখন গুজরাট থেকে রাজ্যসভা নির্বাচনে প্রার্থী হন, সে সময় হলফনামায় জানান, তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের করেসপন্ডেন্স কোর্সে বি কম প্রথম বর্ষ পর্যন্ত পড়েছেন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের হলফনামায় জানান তিনি, দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওপেন লার্নিং থেকে বাণিজ্য বিভাগে বি কম পার্ট ওয়ান পাস করেছেন। স্মৃতি তার হলফনামায় অসত্য ও ভুল তথ্য দিয়েছেন।

উল্লেখ্য, স্মৃতি ইরানি লোকসভা ও রাজ্যসভা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের সময় নির্বাচন কমিশনের কাছে তিনটি হলফনামা পেশ করেন।

নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামার সঙ্গে যদি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া নথির সঙ্গেমিল না হয় তাহলে আইনিভাবে ফেঁসে যেতে পারেন স্মৃতি। সেক্ষেত্রে জেল জরিমানার আশঙ্কা সহ মন্ত্রিত্ব হারানো নিশ্চিত হয়ে পড়তে পারে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: