প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

জাবিতে ভূগোল মেলা অনুষ্ঠিত

২৬ ডিসেম্বর ২০১৫ , ১১:৫০:১৫

নাহিদুর রহমান হিমেল,
জাবি প্রতিনিধি:
পরিবেশের ভারসাম্য রক্ষায় গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছরের মত এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হল ভূগোল মেলা। বিশ্ববিদ্যালয়ের ভূগোল সমিতির আয়োজনে শনিবার সকাল ১০টায় ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগে এ মেলার উদ্বোধন করেন বিভাগের সভাপতি অধ্যাপক সাজেদ আশরাফ করিম।

এসময় আরও উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের প্রফেসর ড এ জে ম শোয়েব, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের প্রফেসর ড শাহেদুর রশিদ, প্রফেসর ড শেখ তৌহিদুল ইসলাম, খন্দকার হাসান মাহমুদ, রেজাউল রনি, মেহেদি ইকবাল, আনারুল হক মন্ডল, আলমগীর হোসেন ভুঁইয়া প্রমুখ।

মেলায় দেশের প্রখ্যাত পরিবেশবিদ, অধ্যাপক ড শেখ তৌহিদুল ইসলাম বলেন, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নিজেদের অজান্তেই আমরা পতিনিয়ত আমাদের চারপাশের পরিবেশকে ধ্বংস করছি আর এভাবে চলতে থাকলে একসময় আমরা অনেক বড় ক্ষতির সম্মুখীন হব। পরিবেশের ভারসাম্য রক্ষা করা ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষার্থীদের এ আয়োজন অত্যন্ত ফলপ্রসূ বলে আমি মনে করি। পাশাপাশি এ ধরনের কর্মসূচী আরও বাড়ানোর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করছি।

পরিবেশ রক্ষা বিষয়ক বিভিন্ন মডেল উপস্থাপনকারীদের মধ্যে বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তৌফিকুল ইসলাম খান বলেন, আমাদের এই ব্যবহারিক জ্ঞানের মাধ্যমে আমরা যা অর্জন করছি তা দিয়ে বাংলাদেশকে আমরা বহির্বিশ্বে পরিবেশ বিষয়ক মডেল হিসেবে তুলে ধরতে চাই।

উল্লেক্ষ্য, মেলায় শিক্ষার্থীরা ভূগোল ও পরিবেশ বিষয়ক বিভিন্ন শিরোনামে ১০ টি মডেল প্রদর্শন করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: