ঘাস থেকে তৈরি হবে স্বচ্ছ কনডম!

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০১৬, ০৭:৩৬ পিএম

নিউজ ডেস্ক:ঘাস থেকে স্বচ্ছ কনডম তৈরির ঘোষণা দিয়েছেন ইউনিভার্সিটি অব কুইনসল্যান্ডের একদল গবেষক। অস্ট্রেলিয়ার ওই বিজ্ঞানীরা যদি সাফল্য পান, তবে এটাই হবে বিশ্বের অন্যতম স্বচ্ছ কনডম।

সম্প্রতি বিজ্ঞানীরা এ ঘোষণা দিয়েছেন।

জানা গেছে, অস্ট্রেলিয়ার মাটিতে জন্ম নেয়া ওই ঘাস নিয়ে বেশ কিছুদিন হলো গবেষণা করছেন বিজ্ঞানীরা। গবেষকদের দাবি, ‘স্পিনিফেক্স’ নামের ওই বিশেষ প্রজাতির ঘাস থেকে যে ফাইবার উৎপন্ন হয়, তা দিয়ে কনডম তৈরির প্রধান উপাদান ল্যাটেক্সের গুণগতমান আরও উন্নত হবে। এই ঘাস দিয়ে তৈরি কনডম পাতলা হলেও তার কার্যকারিতা কোনও অংশে কম হবে না।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের উত্তর-পশ্চিমে ক্যামোউয়েল অঞ্চলেই এই জাতীয় ঘাসের জন্ম। সেখানকার আদি জনগোষ্ঠী ‘ইন্দজালান্দজি-ধিধানু’-র সঙ্গে যৌথ উদ্যোগে ওই ঘাস থেকে ন্যানো সেলুলোস বের করছেন গবেষকরা। সেই উপাদান কনডমের ল্যাটেক্সে মিশিয়ে নতুন ধরনের এই কনডম তৈরি করা হবে। সূত্র: যুগান্তর।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: