‘ইরান-রাশিয়ার ভয়ে সিরিয়ায় হামলা বন্ধ রেখেছে সৌদি’

২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:২৬:৪৪

আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরান ও রাশিয়ার পক্ষ থেকে কঠোর জবাবের ভয়ে সিরিয়ায় সামরিক আগ্রাসনের পরিকল্পনা স্থগিত রেখেছে সৌদি আরব এবং তুরস্ক। সৌদি আরব বিষয়ক ইরানের বিশেষজ্ঞ রেজা মিরাবিয়ান এক গোলটেবিল আলোচনায় এ কথা বলেছেন। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে সম্পর্কযুক্ত বাসিরাত নিউজ এ গোলটেবিলের আয়োজন করে।

রেজা মিরাবিয়ান বলেন, সৌদি আরব ও তুরস্ক একান্তভাবে সিরিয়ায় সামরিক আগাসন চালাতে চায় কিন্তু ইরান এবং রাশিয়ার কঠোর জবাবের বিষয়টি এ দুটি দেশ ও তাদের ইউরোপীয় মিত্রদেরকে বার বার ভাবতে হচ্ছে। তিনি আরো বলেন, যেহেতু সিরিয়ায় আগ্রাসন চালালে তার চড়ামূল্য দিতে হবে সে কারণে এখন আর সৌদি আরব, তুরস্ক ও পশ্চিমা দেশগুলো এ কাজে যেতে চায় না; অন্তত স্বল্প সময়ে তারা সামরিক আগ্রাসন চালাবে না।

ইরানের এ বিশ্লেষক আরো বলেন, ইয়েমেনের প্রাণঘাতী যুদ্ধ ও তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের প্রতি সব ধরনের সমর্থন দেয়ার কারণে রিয়ার মধ্যপ্রাচ্যে তার প্রভাব হারাচ্ছে। আই আর আই বি।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: