‘বিচার বিভাগ সরকারের কোন অংশ নয়’ 

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০১৬, ০৮:৩৪ পিএম

ঢাকা:প্রধান বিচারপতি এসকে সিনহা রাজনীতিবিদদের উদ্দেশে বলেছেন, ‘বিচার বিভাগ সরকারের কোন অংশ নয়, বিচার বিভাগ রাষ্ট্রের একটি অঙ্গ। তিনি বলেন, দেশের সংবিধান মানলে বিচার বিভাগকে মানতে হবে’।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন ও বিচার বিভাগ নিয়ে ব্যাখ্যা সংক্রান্ত শুনানিতে প্রধান বিচারপতি এসব কথা বলেন। বিচার বিভাগের ওপর মানুষের আস্থা নষ্ট হয় এমন কথা বলা থেকে বিরত থাকতে প্রধান বিচারপতি রাজনীতিবিদদের প্রতি আহবান জানান।

আজ সকালে সিলেটের এক আলোচনা সভায় বিচার বিভাগ নিয়ে মিডিয়ায় প্রকাশিত বিভিন্ন ধরণের বক্তব্য প্রকাশের বিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরে দেয়া হলফনামা গ্রহণ করেন আপিল বিভাগ।

গত ১৮ ফেব্রুয়ারি বিচার বিভাগ নিয়ে মন্তব্য করায় মির্জা ফখরুলের কাছে ব্যাখ্যা চান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপিল বেঞ্চ। ২২ ফেব্রুয়ারির মধ্যে লিখিতভাবে এ ব্যাখ্যা আদালতে দাখিল করতে বলা হয়। পরে এ সময় বাড়িয়ে ২৯ ফেব্রুয়ারী পর্যন্ত করা হয়।

প্রসঙ্গত, গত ০৭ ফেব্রুয়ারি সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে বলে অভিযোগ করেন মির্জা ফখরুল। সিলেট জেলা ও মহানগর বিএনপির দ্বিবার্ষিক সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘গণতন্ত্রের সব প্রতিষ্ঠানকে সুপরিকল্পিতভাবে ধ্বংস করে দেওয়া হয়েছে। দেশে গণতন্ত্র নেই, বিচার বিভাগেরও স্বাধীনতা নেই’।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: