প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বিএনপির অভিযোগ আমলে নিচ্ছে ইসি

২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:১১:৪৩

ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির মনোনয়ন জমা দানে বাধা দেওয়ার অভিযোগ আমলে নিচ্ছে নির্বাচন কমিশন। এ ক্ষেত্রে একাধিক স্থানে মনোনয়ন জমার ব্যবস্থা করবে ইসি। এমন একটি সিদ্ধান্ত কমিশনে প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ।

তিনি বলেন, আমরা চাই না নির্বাচন নিয়ে কোনো ধরনের অভিযোগ আসুক। কিছু কিছু জায়গা ধেকে অভিযোগ এসেছে মনোনয়নপত্র জমা দিতে পারে নি। এ লক্ষ্যে আমরা এ ধরনের একটি সিদ্ধান্ত নিতে যাচ্ছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সিদ্ধান্ত হলেই চুড়ান্ত হবে বিকল্প স্থানগুলো কোথায়্। আপতত জেলা নির্বাচন কর্মকর্তা কার্যালয় ও জেলা প্রশাসকের কার্যালয়কে ভাবা হচ্ছে।

আজ সোমবার নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ সব কথা বলেন তিনি।

বিএনপির অভিযোগ প্রসঙ্গে মো. শাহ নেওয়াজ বলেন, তারা সুনির্দিষ্ট কোনো অভিযোগ দেয় নি। তাদের অভিযোগ ঢালাও। ঢালাও অভিযোগে তদন্ত করা কষ্টকর। এরপরও আমরা কয়েকটি অভিযোগের তদন্ত করেছি।

একাধিক জায়গায় মনোনয়ন জমা নেওয়া সিদ্ধান্তের ফলে ইসি কি বিএনপির অভিযোগ আমলে নিচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কেউ যেন কোনো অভিযোগের সুযোগ না পায় সে জন্যে আমরা এ ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছি। কেউ যেন ন্যায় অন্যা্য় অভিযোগ করার সুযোগ না পায় সে ব্যবস্থাই নিতেই একাধিক জায়গায় মনোনয়ন জমা নেওয়া সিদ্ধান্ত নিতে যাচ্ছি।

তিনি বলেন, ইউপি নির্বাচন আত্মীয়-স্বজনদের মধ্যে অনুষ্ঠিত হয়, কোনো সংর্ঘষ হয়না। এরপরও আমরা আইনশৃঙ্খলা বাহিনীকে তৎপর থাকতে বলেছি। আপতত একজন করে ম্যাজিস্ট্রেট দেওয়ার চেষ্টা করেছি। নির্বাচনের সময় এ সংখ্যা আরো বাড়বে।আমাদের পযবেক্ষনে অনিয়মের কোনো চিত্র পাওয়া যায়নি।

এই নির্বাচন কমিশনার বলেন, ইউপি নির্বাচন একটি বিরাট নির্বাচন। সবার সহযোগিতা নিয়ে নির্বাচন করতে হবে। প্রচারণার ক্ষেত্রে সব প্রার্থী সমান সুযোগ পাবে। এ জন্যে যা যা করা দরকার করবো। আইন-শৃঙ্খলা বাহিনীর বৈঠকে আমরা কঠোর নির্দেশনা দিয়ে দিবো। প্রত্যেকে যেন নিজ নিজ দায়িত্ব পালন করে।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: