ইন্দোনেশিয়ায় প্রাচীন যৌন-পল্লী উৎখাত

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০১৬, ১০:৫২ পিএম

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ায় প্রাচীনতম একটি যৌন-পল্লী বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হয়েছে।বিশ্বের অন্যতম এই মুসলিম জনবহুল দেশ থেকে দেহ-ব্যবসা পুরোপুরি নির্মূল করার উদ্দেশ্যে কর্তৃপক্ষ এই এলাকার যৌনকর্মীদের বাড়িঘরগুলো ধ্বংস করে দিয়েছে।

রাজধানী জাকার্তায় এই কালিজদো এলাকায় বাস করতো তিন হাজারের মতো মানুষ।বিবিসির সংবাদদাতা বলছেন, এখান থেকে স্থানীয় বাসিন্দাদের গত এক সপ্তাহ ধরেই উৎখাত করা হচ্ছিলো। কর্তৃপক্ষের নির্দেশের পর যৌনকর্মীরা এখান থেকে তাদের জিনিসপত্র নিয়ে ধীরে ধীরে সরে যাচ্ছিলো।

এই এলাকায় বহু পরিবার বসবাস করে আসছিলো কয়েক প্রজন্ম ধরে। যেসব পানশালা, ক্যাসিনো, দোকানপাট, নাইটক্লাব ছিলো সেগুলোকেও ভেঙে দেওয়া হয়েছে।

অনেকেই ধারণা করেছিলো যে স্থানীয় লোকজনের দিক থেকে এই সিদ্ধান্তের প্রতিবাদ হতে পারে। সংঘর্ষ হতে পারে পুলিশের সাথেও। কিন্তু শেষ পর্যন্ত লোকজন এখান থেকে নিরবেই চলে গেছে। তারা বলছেন, সরকারের এই সিদ্ধান্ত মেনে নেওয়া ছাড়া তাদের আর কোনো উপায় ছিলো না।

তারা বলছেন, এই সিদ্ধান্ত প্রতিরোধের কোনো ক্ষমতা তাদের নেই। তারা শুধু চাইছেন সরকারও যেনো তাদের দিকে একটু খেয়াল রাখেন।

এই উৎখাত অভিযানে বহু পুলিশ অংশ নেয়। এসময় অনেক বাড়িঘর থেকে ছুড়ি ও বন্দুকের মতো বহু অস্ত্রও উদ্ধার করেছে। পুলিশ বলছে, এই এলাকায় সংঘবদ্ধ অপরাধী চক্রও সক্রিয় ছিলো।

সরকার বলছে, নদীর তীরবর্তী এই এলাকাটিতে পুলিশ এখন একটি কলাবাগান গড়ে তুলবে।ইন্দোনেশিয়ার সরকার চাইছে, সারা দেশের যৌন-পল্লী বন্ধ করে দিতে।

কর্তৃপক্ষ বলছে, দেশটিতে এরকম যৌন-পল্লী বা রেড-লাইট এলাকার সংখ্যা একশোটির মতো। দেহ ব্যবসা ইন্দোনেশিয়ায় অবৈধ হলেও বড়ো বড়ো শহরগুলোতে অবাধেই এই যৌন ব্যবসা চলে আসছে। সূত্র: বিবিসি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: