BD24Live
ঢাকা, মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭, ১৩ চৈত্র ১৪২৩
আরিফুল ইসলাম,

স্টাফ করেসপন্ডেন্ট:

দশম জাতীয় সংসদের নবম অধিবেশন শেষ

২০১৬ ফেব্রুয়ারি ২৯ ২২:১১:৩৭
দশম জাতীয় সংসদের নবম অধিবেশন শেষ

দশম জাতীয় সংসদের নবম অধিবেশ শেষ হয়েছে। ২০১৬ সালের প্রথম ও শীতকালীন এই অধিবেশন শুরু হয়েছিল গত ২০ জানুয়ারি।

সোমবার রাত ৯টায় সমাপ্তি সম্পর্কে রাষ্ট্রপতির আদেশ পাঠ করার মধ্য দিয়ে অধিবেশনের ইতি টানেন সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রাষ্ট্রপতি আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এই অধিবেশন আহ্বান করেন। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি এই অধিবেশনের প্রথমদিনে জাতীয় সংসদে ভাষণ দেন।

সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, এ অধিবেশনে মোট কার্যদিবস ছিল ২৭দিন। বিল পাস হয় ৯টি। কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ২৮৫ নোটিশ পাওয়া যায়। যার মধ্যে ১৫টি গ্রহণ করা হয়। ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ৬০টি।

এ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নেন ১১১ জন সংসদ সদস্য। আর আলোচনা হয়েছে ৫৩ ঘন্টা ৪৬মিনিট।

প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য মোট ৩০০ টি প্রশ্ন পাওয়া যায়, এরমধ্যে তিনি ৮৯টি প্রশ্নের উত্তর দেন।বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তর দেওয়ার মোট ৪৯২২ টি প্রশ্ন পাওয়া যায়। যার মধ্যে মন্ত্রীরা উত্তর দিয়েছেন ৩৪৪৪টির।

এ অধিবেশনে প্রাক্তন সংসদ সদস্য এ বি এম আবুল কাসেম, প্রাক্তন বিচারপতি এ কে এম নুরুল ইসলাম, প্রাক্তন সংসদ সদস্য এম শামসুল হক, প্রাক্তন গণপরিষদ সদস্য শেখ আলী আহম্মদ, প্রাক্তন প্রতিমন্ত্রী আতা উদ্দিন খান, প্রাক্তন সংসদ সদস্য এ এফ এম নজমুল হুদা, কামরুন নেছা নিলু, একরামুল আলম, পরমাণু বিজ্ঞানী ও তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা সি এস করিম, সংসদ সচিবালয়ের সহকারী সচিব মো. শহীদুল্লাহ, সিকিউরিটি অ্যাসিস্টেন্ট মো. নজরুল ইসলামের মৃত্যুতে শোক প্রস্তাব উস্থাপন করেন স্পিকার।

এ ছাড়াও সংসদ উপনেতা সাজেদা চৌধুরীর স্বামী গোলাম আকবর চৌধুরী, ভারতের সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল জেএফআর জ্যাকব, আওয়ামী লীগের প্রাক্তন উপদেষ্টা পরিষদের সদস্য আসমা কিবরিয়া, জ্বালানি সচিব আবু বকর সিদ্দিক, প্রাক্তন ধর্ম সচিব আবদুল আউয়াল, ভাষা সংগ্রামী সৈয়দ ইউসুফ হাসান, গীতিকার তোফাজ্জল হোসেন, ভাষাসৈনিক কল্যাণ চৌধুরী, শব্দসৈনিক রাশিদুল হোসেন, সাংবাদিক লিয়াকত আলী, কৃষি অর্থনীতিবিদ মাহবুব হোসেন, সাংবাদিক শওকত আনোয়ার, কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ ওয়াহিদুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। এ ছাড়াও ফ্রান্সে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়।

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে