পৃথক কোস্টগার্ড আদালত গঠনের বিধান রেখে বিল পাস

প্রকাশিত: ০১ মার্চ ২০১৬, ০৪:২৩ এএম

পৃথক কোস্টগার্ড আদালত গঠন ও সে আদালত কর্তৃক মৃত্যুদন্ড, যাবজ্জীবন কারাদন্ডসহ অনধিক চৌদ্দ বৎসরের যে কোন মেয়াদের সশ্রম কারাদন্ড প্রদানের বিধান রেখে বাংলাদেশ কোস্টগার্ড বিল-২০১৬ সোমবার সংসদে পাস হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিলটি পাসের প্রস্তাব করলে কন্ঠ ভোটে পাস হয়। বিলটি ২৫ জানুয়ারি সংসদে উত্থাপিত হয়। পাসের আগে বিরোধী দল ও স্বতন্ত্র সদস্যদের আনীত বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

বিলে বলা হয়, বাংলাদেশের সমুদ্র ও অন্যান্য জলসীমাসহ জলসীমাসংলগ্ন স্থলভাগ, সমুদ্র বন্দরের নিরাপত্তা বিধান ও জাতীয় স্বার্থ সংরক্ষণের উদ্দেশ্যে বাংলাদেশ কোস্টগার্ড নামে একটি আধা সামরিক বাহিনী গঠন, নিয়ন্ত্রণ, পরিচালনা, শৃঙ্খলা ও রক্ষণাবেক্ষণের জন্য বিদ্যমান আইন পুণ প্রণয়ন প্রয়োজন।

বিলে এ বাহিনী জাতীয় স্বার্থ রক্ষার পাশাপশি যুদ্ধকালীন সময়ে বাংলাদেশ নৌবাহিনীকে সহায়তা করা, নাশকতা ও সন্ত্রাসমূলক কার্যকলাপ প্রতিরোধ ও দমন, মানব পাচার প্রতিরোধ তথা অবৈধ অনুপ্রবেশ ও অবৈধ গমন প্রতিরোধ, মাদক পাচার ও চোরাচালান প্রতিরোধ, অবৈধ মৎস আহরণ প্রতিরোধ এবং দুর্যোগকালীন ত্রাণ ও উদ্ধার কাজে অংশ নেওয়া প্রভৃতি দায়িত্ব পালনকে বাহিনীর কার্যাবলী হিসেবে উল্লেখ করা হয়।

এ বাহিনী পরিচালনার জন্য একটি অধিদপ্তর থাকবে। তার প্রধান বা মহাপরিচালক নিযুক্ত হবেন নৌবাহিনী থেকে। এছাড়া এ বাহিনীতে প্রেষণে নৌবাহিনী, সেনাবহিনীসহ শৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি বেসামরিক লোক নিয়োগের বিধান রাখা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: