লাইকের সাথে আরো পাঁচটি অপশন যোগ করলো ফেইসবুক

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০১৬, ০৭:১১ পিএম

প্রযুক্তি ডেস্ক: ব্যবহারকারীদের জন্য ফেসবুকে আরো ৫টি নতুন ইমোজি যুক্ত করেছে। পূর্বে থাকা লাইক বাটনের সাথে এই বাকি পাঁচটি ইমেজ যুক্ত করা হয়েছে। ফেসবুকের ‘লাইক’ বাটনটা অনেকের কাছে একঘেয়ে হয়ে উঠছিল। ব্যবহারকারীদের অভিযোগ, এই বাটনে অনুভূতির প্রকাশ ঠিকমতো হচ্ছে না। ‘ডিজলাইক’ বাটনের জন্য জোর দাবি উঠেছিল। এরপরই ফেসবুক কর্তৃপক্ষ ঘোষণা দেয় রাগ, দুঃখ, উচ্ছ্বাস, ভালোবাসার ছয়টি ইমোজির!

ফেইসবুক জানিয়েছে গত একবছর ধরে তারা এই বিষয় গবেষনা করেছে। এবং এর ফলাফল স্বরুপ এই পাঁচটি বাটন যুক্ত করেছে ফেইসবুক। এক সময় ডিসলাইক বাটন এর দাবি উঠেছিল ফেইসবুক গ্রাহকদের। তবে তাদের গবেষনায় দেখেছে এই দাবির পক্ষে খুব বেশি লোকের আগ্রহ নেই।

এখন ফেসবুকে ব্যবহারকারীরা সব মিলিয়ে ‘লাইক’, ‘লাভ’, ‘হাহা’, ‘ইয়াই’, ‘ওয়াও’, ‘স্যাড’ এবং ‘অ্যাংরি’ বাটন ব্যবহার করতে পারবে, যা একসঙ্গে বলা হচ্ছে ‘ফেসবুক রিয়েকশনস’। কোনো পোস্টে এ ধরনের ইমোজি যোগ করতে হলে মোবাইল অ্যাপে পোস্টের নিচে নির্দিষ্ট জায়গায় চেপে ধরতে হবে। ওয়েবসাইটে অবশ্য মাউস ওপরে নিয়ে গেলেই (হোভার) ইমোজিগুলো দেখাবে। কোন ইমোজির বোতাম কতবার চাপা হয়েছে, তা প্রতিটি পোস্টের নিচে দেখাবে। মার্ক জাকারবার্গ বলেছেন, ‘আমরা চাই মানুষ যা পছন্দ করে তার অর্থপূর্ণ সবকিছু যেন তারা শেয়ার করতে পারে।’ ফেসবুক মনে করছে এই পরিবর্তনের ফলে মানুষ তাঁদের অনুভূতি আরও সহজভাবে শেয়ার করতে পারবে।

আর আজ থেকে এর পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে কয়েকটি দেশে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: