‘সিরিয়ায় গোলাবর্ষণ করে যুদ্ধবিরতি লঙ্ঘন করল তুরস্ক’

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০১৬, ০৬:৪১ এএম

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় গোলাবর্ষণ করে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে তুরস্ক। এ অভিযোগ করেছেন সিরিয়ার একজন কুর্দি কর্মকর্তা। তিনি জানান, কুর্দি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা শহরগুলোতে তুরস্কের সেনারা গোলাবর্ষণ করেছে। সিরিয়ায় গত শুক্রবার মধ্যরাত থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।

মস্কোয় নিযুক্ত কুর্দি মিশনের প্রধান রোদি ওসমান রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থাকে বলেছেন, “সিরিয়ায় যুদ্ধবিরতির বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৬৮ নম্বর প্রস্তাবের প্রথম লঙ্ঘন হয়েছে তুরস্কের মাধ্যমে। তুর্কি সেনারা তাল আবিয়াদ ও উসলাব শহরে গোলাবর্ষণ করেছে।” কুর্দি এ কর্মকর্তা বলেন, সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘন না করার জন্য অবশ্যই তুরস্কের প্রতি আন্তর্জাতিক সমাজের আহ্বান জানানো উচিত।

গত সোমবার রাশিয়া ও আমেরিকা সিরিয়ায় যুদ্ধবিরতির বিষয়ে একমত হয় এবং শুক্রবার মধ্যরাতে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার আগে জাতিসংঘে সর্বসম্মতিক্রমে প্রস্তাব পাস হয়। সিরিয়ার সরকার এ প্রস্তাব মেনে নিয়েছে এবং সে অনুযায়ী যুদ্ধবিরতি চলছে। এ অবস্থায় তুরস্কের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের প্রথম অভিযোগ এল। আই আর আই বি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: