ওআইসি’র ১৪তম শীর্ষ সম্মেলন শুরু আজ

প্রকাশিত: ৩১ মে ২০১৯, ০৪:০৭ পিএম

মুসলিম দেশগুলোর সহযোগিতা সংস্থা ওআইসির ১৪তম শীর্ষ সম্মেলন চলছে সৌদি আরবের জেদ্দা নগরীতে। আর সেই সম্মেলনে যোগ দিতে ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান ত্যাগ করেছেন। তবে এবার প্রথমবারের মত রোহিঙ্গা জনগোষ্ঠীসহ সংখ্যালঘু মুসলিমদের জন্য কঠোর অবস্থান নেওয়ার ঘোষণা দিয়েছেন মুসলিম নেতারা।

শুক্রবার (৩১ মে) মক্কা  নগরীতে অনুষ্ঠিত হচ্ছে ওআইসির এই চতুর্দশ ইসলামিক সম্মেলন। তিন দিনের জাপান সফর শেষে ওইদিনই টোকিও থেকে সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী। এ সম্মেলনে ওআইসির সদস্য রাষ্ট্র, অবজার্ভার রাষ্ট্র, ওআইসি প্রতিষ্ঠানসমূহ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানসহ মোট ১৪৮টি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল অংশ নিয়েছে।

এছাড়াও বিশ্বের ২য় বৃহত্তম এই সংস্থার সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ ৫৭টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, এই শীর্ষ সম্মেলন থেকে আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গাদের আইনি অধিকার প্রতিষ্ঠার বিষয়ে মামলা করার প্রক্রিয়াটি এগিয়ে নেয়া যাবে বলে আশা করা যায়।

এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেয়ার পাশাপাশি সাইড লাইনে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক সাক্ষাতের সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

তিনি আরও বলেন, রোহিঙ্গা ইস্যুর পাশাপাশি কিছু মুসলিম দেশে সংঘাত ও অন্তর্দ্বন্দ্ব বিশ্বব্যাপী মুসলমানরা যে ধরনের মানবিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে কিভাবে সেগুলোর সমাধান করা যায়, বিশ্বব্যাপী যে ইসলাম ফোবিয়া তৈরি হয়েছে তা দূরীকরণের উপায়, মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক উন্নয়নে কর্মপরিকল্পনা, ওআইসি দেশগুলোর মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যসহ বিভিন্ন ধরনের সহযোগিতা এগিয়ে নেয়া, বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবন বিষয়ক ওআইসি এজেন্ডা প্রভৃতি বিষয় আলোচনায় স্থান পাবে।

এ ছাড়াও মধ্যপ্রাচ্যের উত্তেজনা এবং প্যালেস্টাইন ও আলকুদস বিষয়ে প্যালেস্টাইনীদের ন্যায়সঙ্গত দাবি ও অধিকারের বিষয় আলোচনায় বরাবরের মতোই গুরুত্ব পাবে বলেও জানান তিনি।

রোহিঙ্গা ইস্যুকে আন্তর্জাতিক আদালতে নিতে আজকের সম্মেলনে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বিডি২৪লাইভ/এসএএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: