আইইউবিএটি ২য় বারের মত আয়োজন করতে যাচ্ছে ক্যাম্পাস ভিত্তিক প্রতিযোগিতা ‘হাল্ট প্রাইজ’

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০, ০৬:৩১ পিএম
ক্যাম্পাস ভিত্তিক প্রতিযোগিতা ‘হাল্ট প্রাইজ’ ২য় বারের মত আয়োজন করতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলোজি (আইইউবিএটি)। 'হাল্ট প্রাইজ’ (Hult Prize) কথাটি শুনে আপনার মাথায় প্রথম যে প্রশ্নটি আসে তা হলো 'হাল্ট প্রাইজ’ কি? এটি কি ধরনের কম্পিটিশন? এতে কিভাবে পারটিসিপেট করতে হয়? আপনি কেন এতে পারটিসিপেট করবেন? ‘হাল্ট প্রাইজ’ হচ্ছে একটি গ্লোবাল ফাউন্ডেশন যেখানে বিশ্বের প্রায় ১৫০ টি দেশ হতে প্রায় ২০০০টির অধিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে থাকে। জাতিসংঘ ও বিল ক্লিনটনের যৌথ উদ্যোগে Hult Prize Foundation প্রতি বছর প্রতিযোগিতাটি আয়োজন করে থাকে। Hult Prize জাতিসংঘের SDGs এর লক্ষ্যমাত্রা বাস্তবায়নের লক্ষ্যে চিহ্নিত সমস্যাসমুহ দূরীকরণের এক বৈপ্লবিক পরিবর্তনের দ্বার উন্মোচন করেছে। সামাজিক সমস্যাগুলো দূরিকরণের লক্ষ্যে Hult Prize শিক্ষার্থীদের একটি করে চ্যালেঞ্জ দিয়ে থাকে প্রতি বছর। সে চ্যালেঞ্জের উপর ভিত্তি করে একটি ইউনিক বিজনেস আইডিয়া দিতে হয়, যে আইডিয়া আগামী ১ দশকে বদলে দিবে লক্ষ লক্ষ মানুষের জীবন। তার ই ধারাবাহিকতায় এবছরের চ্যালেঞ্জ- Food for Good- Transforming food into a vehicle for change. অর্থাৎ এমন একটি বিজনেস আইডিয়া দিতে হবে যার মাধ্যমে খাদ্য সংক্রান্ত সমস্যারোধ ও কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আগামী ২০৩০ সালের মধ্যে। যেহেতু এবারের বিষয় খাদ্য নিয়ে তাই আপনি আপনার জ্ঞান কে এই চ্যালেঞ্জের সাথে যুক্ত করে পরিবেশ বান্ধব ও টেকসই বিজনেস আইডিয়া নিয়ে অংশগ্রহণ করতে পারেন। Hult Prize এর এবারের চ্যালেঞ্জকে মাথায় রেখে আপনার বাস্তব ও প্রযুক্তিগত জ্ঞানকে যুগোপযুগি করে নিজেকে খুব সহজে এ প্রতিযোগিতার সাথে সম্পৃক্ত করতে পারেন।
এই বিষয়ে আইইউবিএটির হাল্ট প্রাইজ অ্যাট রায়হান বলেন, হাল্ট প্রাইজকে শিক্ষার্থীদের নোবেল প্রাইজ বলা হয়ে থাকে। এই প্রতিযোগিতাটি মূলত ৩টি ধাপে হয়ে থাকে যার মধ্যে প্রথম ধাপটি হচ্ছে On Campus Competition. আমরা শিক্ষার্থীদের মাঝে এটাকে ভালোভাবে পরিচিতি করিয়ে দেওয়ার জন্য ১৯ অক্টোবর Hult Prize at International University of Business Agriculture and Technology এর পক্ষ থেকে একটি info session এর আয়োজন করতে যাচ্ছি। Info session এর মাধ্যমে আপনি Hult Prize সম্পর্কে যাবতীয় তথ্য পেয়ে যাবেন এবং আপনার কিছু জানার থাকলেও সেটাও প্রশ্ন করে জেনে নিতে পারবেন। Info session এর রেজিষ্ট্রেশন ফর্ম ইতোমধ্যে আমরা Hult Prize at International University of Business Agriculture and Technology এর ফেসবুক গ্রুপ এবং পেজসহ আমাদের বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পর্কিত বিভিন্ন গ্রুপ এবং পেজ এ শেয়ার করেছি। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অবশ্যই একটি টিম গঠন করতে হবে। এক্ষেত্রে আপনি আপনার সিনিয়র, জুনিয়র বা আপনার ব্যাচমেটদের সাথে টিম গঠন করতে পারবেন এবং প্রতি টিমে সদস্য সংখ্যা হবে ৩-৪ জন করে। যেকোনো ডিপার্টমেন্ট এর রানিং স্টুডেন্টগণ এখানে অংশগ্রহণ করতে পারবেন। আমরা আমাদের এই আয়োজনে অংশগ্রহণ এর জন্য সকলকেই আমন্ত্রণ জানাচ্ছি।
আপনার বিজনেস আইডিয়া নিয়ে অংশ নিন এবারের Hult Prize প্রতিযোগিতায়। হয়তো আপনার আইডিয়া টি হতে পারে সবচেয়ে সেরা। তাহলে সেই বিজনেস আইডিয়া টি বাস্তবায়নের জন্য Hult Prize আপনাকে দিচ্ছে পুরো ১ মিলিয়ন মার্কিন ডলার। সম্পর্কিত সকল তথ্য, গাইডলাইন এবং রেজিষ্ট্রেশন এর জন্য চোখ রাখুন Hult Prize at International University of Business Agriculture and Technology ফেসবুক পেইজে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: