প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

এবার সৌদিতে চালানো হলো ড্রোন হামলা

   
প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, ১০ নভেম্বর ২০২০

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে দুটি ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি। তবে লক্ষ্যে আঘাত হানার আগেই ড্রোন দুটি ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। গতকাল সোমবার (৯ নভেম্বর) সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সৌদি আরব লক্ষ্য করে ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী হুথিদের ছোড়া বিস্ফোরক-বোঝাই দুটি ড্রোন ধ্বংস করেছে সৌদি নেতৃত্বাধীন জোট। বিদ্রোহী গোষ্ঠী হুথিরা এই হামলার তথ্য নিশ্চিত করেনি বলে জানিয়েছে সৌদির সরকারি ওই টেলিভিশন চ্যানেল।

২০১৪ সালে ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি রাজধানী সানা-সহ দেশটির অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়। সেই সময় দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি হুথি বিদ্রোহীদের হামলা থেকে বাঁচতে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নেন।

পরের বছরের মাঝের দিকে ইয়েমেনের পলাতক এই প্রেসিডেন্টকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে। সৌদি নেতৃত্বাধীন জোটের এই হামলা শুরুর পর থেকে দশ হাজারের বেশি ইয়েমেনির প্রাণহানি ও লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। তখন থেকে প্রায়ই হুথি বিদ্রোহীরা সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে আসছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: