প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে জনসম্পদকে কাজে লাগাতে হবে

   
প্রকাশিত: ১০:০১ পূর্বাহ্ণ, ২৯ নভেম্বর ২০২০

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব সবার জন্য এক নয়। উন্নত ও বৃদ্ধ জনগোষ্ঠীর দেশের চাইতে উন্নয়নশীল ও কর্মক্ষম জনগোষ্ঠীর দেশ হিসেবে আমাদেরকে আমাদের মতো করে চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে হবে। আর তাতে আমাদের বাণিজ্য সংগঠনগুলোকে নেতৃত্ব দিতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে আমাদের বিশাল জনসম্পদকে কাজে লাগানোর উপযোগী হতে হবে। এর লাগসই ব্যবহার নিশ্চিত করার মাধ্যমেই আমাদের বিশাল জনসম্পদকে কাজে লাগাতে হবে।

শনিবার (২৮ নভেম্বর) ঢাকায় ডিজিটাল প্লাটফর্মে বেসিস এর ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন। বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বেসিস নেতা এসএম কামাল, হাবিবুল্লাহ করিম, সারোয়ার আলম ও ফারহানা রহমান, বিসিএস সভাপতি শহীদ মনির এবং বাক্কো সভাপতি ওয়াহেদ শরীফ বক্তৃতা করেন।

মন্ত্রী বেসিস এর আধুনিক ভার্সনের ওয়েব সাইট ও মোবাইল অ্যাপ প্রযুক্তি সম্পৃক্তদের জন্য খুবই কার্যকর একটি উদ্যোগ হিসেবে উল্লেখ করেন। তিনি ডিজিটাল প্রযুক্তি খাতের অন্যান্য ট্রেডবডিসমূহকে অনুরূপ ওয়েব সাইট তৈরির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। সাবেক বেসিস ও বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, করোনা মহামারি যেমনি দেখতে পেয়েছি তেমনি করোনা দেখিয়ে দিয়েছে ডিজিটালাইজেশনের প্রয়োজনীয়তার বিষয়টি। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, আইওটি কিংবা বিগডাটা এনালাইসিসের মাধ্যমে জাপান, চীন ও দক্ষিণ কোরিয়া করোনাকে অনেকটাই আয়ত্তে আনতে সক্ষম হয়েছে। প্রযুক্তির ব্যবহারের বিষয়টি আমাদের গুরুত্ব দিয়ে দেখতে হবে।

গত এগারো বছরে এরই ধারাবহিকতায় বাংলাদেশ অগ্রগতির অগ্রযাত্রায় মাইলফলক স্থাপন করেছে। দেশের অগ্রগতিকে আরও বেগবান করতে বেসিসসহ প্রযুক্তি সম্পৃক্ত ট্রেডবডিসমূহকে তিনি ঐক্যবদ্ধভাবে কাজ করে যাওয়ার আহ্বান জানান। বেসিস ওয়েবসাইটের মাধ্যমে সংগঠনটির শতকরা ৯০ ভাগ কাজ অটোমেশনের আওতায় আসবে। সদস্যগণ লগ ইন করে নিজ নিজ প্রোফাইল আপডেট করতে পারবেন।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: